• শিরোনাম

    বাঙ্গালি হারার জাতি নয় যুগে যুগে অপশক্তির বিরুদ্ধে লড়াই করে জয়ী হয়েছে ---- খন্দকার মুনীরুজ্জামান

    ব্রাহ্মণবাড়িয়ার সাহিত্য একাডেমির বৈশাখী উৎসব ,গুণীজনদের সম্মাননা প্রদান অনুষ্ঠান

    আল আমীন শাহীন | বৃহস্পতিবার, ২০ এপ্রিল ২০১৭

    ব্রাহ্মণবাড়িয়ার সাহিত্য একাডেমির বৈশাখী উৎসব ,গুণীজনদের সম্মাননা প্রদান অনুষ্ঠান

    দৈনিক সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক খন্দকার মুনীরুজ্জামান বলেন, কোন জাতিকে ধ্বংস করতে হলে তাদের ভাষা সংস্কৃতির উপর আঘাত করা হয়। বাঙ্গালি জাতির উপর যুগে যুগে এ আঘাত হয়েছে এবং বীরের এ জাতি এতে জয়ী হয়েছে। তিনি বলেন বাঙ্গালির সাহিত্য সংস্কৃতি এখন ক্রান্তি লগ্নে এসে উপস্থিত হয়েছে। বৈশাখ নিয়ে, আমাদের সাহিত্য সংষ্কৃতি নিয়ে এখনও ষড়যন্ত্র হচ্ছে, মৌলবাদকে চাপিয়ে দেয়ার চেষ্টা হচ্ছে এবং আমাদের বিভিন্ন অপশক্তি বিরুদ্ধে লড়াই করতে হচ্ছে। তবে বাঙ্গালি হারার জাতি নয় যুগে যুগে অপশক্তির বিরুদ্ধে লড়াই করে জয়ী হওয়ার জাতি। তিনি বলেন অসাম্প্রদায়িক চেতনা বিকশিত করতে ব্যারিস্টার এ রসুল এবং শহীদ ধীরেন্দ্র নাথ দত্ত অনন্য ভ’মিকা রেখেছেন,অসাম্প্রদায়িক চেতনার ক্ষেত্রে ব্যারিস্টার এর রসুল এক অনন্য প্রেরণার উৎস এবং শহীদ ধীরেন্দ্র নাথ দত্ত ভাষার জন্য সাহসী ভ’মিকা রাখায় আমরা ভাষা পেয়েছি, এবং মহান একুশের চেতনায় আমাদের মহান মুক্তিযুদ্ধ হয়েছে এবং আমরা স্বাধীন বাংলাদেশ পেয়েছি। সেই ঐতিহ্যের ইতিহাসের ধারায় নতুন প্রজন্মকে দেশপ্রেম, অসাম্প্রদায়িক, মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করে সেই বিশ্বাস আদর্শে উদ্বুদ্ধ করে জাতিকে এগিয়ে নিয়ে যেতে তিনি আহবান জানান। তিনি বলেন ব্রাহ্মণবাড়িয়া সাহিত্য একাডেমি বাঙ্গালি জাতিসত্বার চেতনা বিকাশে অনন্য ভ’মিকা রাখছে।

    ব্রাহ্মণবাড়িয়ার সাহিত্য একাডেমি আয়োজিত ৮ দিনব্যাপী বৈশাখী উৎসবে গত বুধবার গুণীজনদের সম্মাননা,বিষয়ভিত্তিক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। brahmanbaria picture 6
    অনুষ্ঠানে শহীদ ধীরেন্দ্র নাথ দত্তের উপর গবেষণা ও লেখনীর জন্য ইত্তেফাকের সহকারী সম্পাদক মিনার মনসুরকে শহীদ ধীরেন্দ্র নাথ দত্ত স্মৃতি পদক প্রদান ও সম্মাননা এবং ব্যারিস্টার এ রসুল এর উপর গবেষণা লেখনীর জন্য গবেষক মামুন সিদ্দিকীকে ব্যরিস্টার এ রসুল স্মৃতি পদক প্রদান সহ সম্মাননা প্রদান করা হয়।
    “অসাম্প্রদায়িক রাজনীতির যুগলবন্দি ব্যরিস্টার আব্দুল রসুল ও শহীদ ধীরেন্দ্র নাথ দত্ত” শীর্ষক আলোচনায় অন্যান্যের মধ্যে আলোচক ছিলেন দৈনিক ইত্তেফাক ও বিটিভির জেলা প্রতিনিধি মোহাম্মদ আরজু, ঠাকুর জিয়াউদ্দিন আহমেদ। অন্যান্যের মধ্যে ছিলেন স্বাস্থ্য বিভাগের অবসরপ্রাপ্ত উপপরিচালক রোকেয়া খাতুন রেখা,দৈনিক সংবাদের জেলা প্রতিনিধি মোঃ সাদেকুর রহমান, সাধারণ সম্পাদক একেএম শিবলী প্রমুখ।
    সাহিত্য একাডেমির সভাপতি কবি জয়দুল হোসেনের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাবের সিনিয়র সহ সভাপতি আল আমীন শাহীন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সাহিত্য একাডেমির পরিচালক প্রাবন্ধিক মানবর্দ্ধন পাল।
    অনুষ্ঠানের সূচনা পর্বে ব্রাহ্মণবাড়িয়ার ঐতিহ্যের মলয়া সঙ্গীত পরিবেশন করে নবীনগর সাতমোড়ার আনন্দ আশ্রমের শিল্পীরা।

     

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে চিনাইরবার্তা.কম