• শিরোনাম

    প্যারিসে ফ্রেঞ্চ-বাংলা স্কুলের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে বৈশাখী অনুষ্ঠান

    বদরুজ্জামান জামান : | শুক্রবার, ১৯ মে ২০১৭

    প্যারিসে ফ্রেঞ্চ-বাংলা স্কুলের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে বৈশাখী অনুষ্ঠান

    বাংলা নববর্ষ ১৪২৪ বরণ উপলক্ষে ফ্রান্সের রাজধানী প্যারিসে ফ্রেঞ্চ-বাংলা স্কুলের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে বৈশাখী অনুষ্ঠান। গত রোববার (১৪ মে) প্যারিসের লাকুরনভে ফ্রেঞ্চ-বাংলা স্কুল প্রাঙ্গণে অনুষ্ঠিত এই বৈশাখী অনুষ্ঠানের উদ্বোধন করেন মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের ফ্রান্স শাখার সভাপতি মুক্তিযোদ্ধা জামিরুল ইসলাম মিয়া।

    প্রথম পর্বে শান্তনা চৌধুরীর উপস্থপনায় বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়ে বক্তব্য দেন ফ্রান্সের বাংলাদেশ দূতাবাসের প্রটোকল কর্মকর্তা আবুল হোসেন, স্থপতি সায়ীদ জামাল, আবদুল হামিদ ভূঁইয়া, মুক্তিযোদ্ধা ফরহাদ হোসেন ও ফ্রেঞ্চ-বাংলা স্কুলের ভারপ্রাপ্ত পরিচালক ফাতেমা খাতুন।
    দ্বিতীয় পর্বে নিপা হোসেনের উপস্থাপনায় ‘এসো হে বৈশাখ এসো এসো’ সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। বাংলাদেশের লোকসংস্কৃতি তুলে ধরতে ফ্রেঞ্চ বাংলা স্কুলের শিক্ষার্থীরা নৃত্য ও সংগীত পরিবেশন করে। এ পর্বের সাংস্কৃতিক অনুষ্ঠানে সহযোগিতা করেন সোমা দাস, গৌতম বিশ্বাস ও পলাশ গাঙ্গুলি।

    তৃতীয় পর্বে ছিল স্কুলের শিক্ষার্থীদের অংশগ্রহণে মঙ্গল শোভাযাত্রার আদলে ফ্যাশন শো বাঙালিপনা। এই পর্ব পরিচালনা করেন সোমা দাস। অংশগ্রহণ করে নিপিসি, নিধুয়া, পার্থিব, প্রিয়ন্তী, হাসিব, আদনান, সামিয়া, আরশি, অর্ক, অনীশ, হৃদিতা, জয়িতা, সূর্য, লিমা, সৌরভ, অনুস্কা, পার্থিব, মোন্তাসির, বিদু, আরশি, রামিসা, শায়ন্তি ও ফারিয়াসহ অন্যান্যরা।
    শেষ পর্বে ছিল স্থানীয় শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে অংশগ্রহণ করেন সোমা দাস, পলাশ গাঙ্গুলি, গৌতম বিশ্বাস, ইসরাত জাহান ফ্লোরা, সায়ীদ জামাল ও হ্যাপি রহমান।
    দিনব্যাপী অনুষ্ঠানমালার শুরুতে অতিথিদের বাংলাদেশের ঐতিহ্যবাহী পিঠা, কদমা, বাতাসা, জিলাপি, গজা, পেঁয়াজি ও ঝালমুড়ি দিয়ে আপ্যায়িত করা হয়। এ ছাড়া দুপুরে মধ্যাহ্নভোজনে অতিথিদের ভাত, ইলিশ মাছ ও মাংসসহ হরেক পদের ভর্তা ও অন্যান্য দেশীয় খাবার দিয়ে আপ্যায়ন করা হয়।
    বিভিন্ন পর্বের প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ শেষে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন লিটন হাসান।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে চিনাইরবার্তা.কম