• শিরোনাম

    ধেয়ে আসছে রুশ সাবমেরিন! যুক্তরাষ্ট্রে আতঙ্ক

    চিনাইরবার্তা আন্তর্জাতিক ডেস্কঃ | বুধবার, ১২ এপ্রিল ২০১৭

    ধেয়ে আসছে রুশ সাবমেরিন! যুক্তরাষ্ট্রে আতঙ্ক

    ক্যালিফোর্নিয়া উপকূলে কি গোপন অভিযানের পরিকল্পনা করেছে রুশ বা উত্তর কোরিয়ার ডুবোজাহাজ? মার্কিন নৌসেনার আচমকা তত্‍পরতা ঘিরে চড়ল আতঙ্কের পারদ।

    পশ্চিম আমেরিকা উপকূলের আকাশে ঘন ঘন টহল দিচ্ছে মার্কিন নৌবাহিনীর চপার। নৌবাহিনীর পক্ষ থেকে কোনো সতর্কতা জারি না হলেও বাসিন্দাদের মধ্যে শুরু হয়েছে প্রবল উত্‍কণ্ঠা। অভিজ্ঞরা বলছেন, মার্কিন পানিসীমায় কোনো শত্রু দেশের সাবমেরিনের উপস্থিতি খতিয়ে দেখতেই আচমকা এমন অভিযানে সামিল হয়েছে নৌবাহিনী। আশঙ্কার তালিকায় উঠে আসছে ভ্লাদিমির পুতিনের রাশিয়া এবং কিম জং-উনের উত্তর কোরিয়ার নাম।

    গত কয়েকদিন ধরেই ক্যালিফোর্নিয়া সৈকতের উপর চক্কর কাটছে মার্কিন নৌবাহিনীর নেভি ইপি-৩ই অ্যারিস ২ বিমানবাহিনী, ইলেকট্রনিক সামগ্রীর সাহায্যে শত্রু নৌযানের অনুসন্ধান করতে যার জুড়ি নেই। সেই সঙ্গে দেখা মিলেছে একটি সাবমেরিন ধ্বংসকারী বোয়িং পি-৮ পোসাইডন বিমান এবং আত্মগোপনকারী সাবমেরিন খুঁজে বার করতে পারদর্শী পি-৩সি ওরিয়ন বিমানের। লস এঞ্জলেস থেকে মেক্সিকো সীমান্তের স্যান দিয়েগো/তিজুয়ানা পর্যন্ত আকাশে নিয়মিত টহল দিচ্ছে নৌসেনার বিমানবহর। তল্লাশিতে যোগ দিয়েছে একটি রয়্যাল কানাডিয়ান সিপি-১৪০ ওরিয়নও।

    অসমর্থিত সূত্রে জানা গেছে, গত শুক্রবার প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশে সিরিয়ার বিমানঘাঁটিতে ৫৯টি টোমাহক মিসাইল পাঠানোর পরেই মার্কিন উপকূলে নৌবাহিনীর তল্লাশি অভিযানের সূত্রপাত ঘটে। শোনা যাচ্ছে, সিরিয়ায় মিসাইল পাঠানোর কারণে ক্ষুব্ধ মস্কো। আমেরিকার সান পত্রিকা সূত্রে খবর, রাশিয়া ও ইরান এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, ‘সিরিয়া আক্রমণ করার পরিকল্পনা করে এক্তিয়ার লঙ্ঘন করেছে আমেরিকা। এবার থেকে সীমা লঙ্ঘনকারী ও আক্রমণকারীর বিরুদ্ধে আমরা বল প্রদর্শন করতে বাধ্য হব। আমেরিকা আমাদের ক্ষমতা সম্পর্কে যথেষ্ট ওয়াকিবহাল।’

    আবার, কোরিয়া উপদ্বীপের কাছাকাছি পানিসীমায় যুদ্ধ জাহাজের বহর পাঠানোর পরে আমেরিকার উদ্দেশে হুঁশিয়ারি দেয় উত্তর কোরিয়াও। যুদ্ধের জন্য তারা তৈরি, এমন কথাও ঘোষণা করেছে তারা।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে চিনাইরবার্তা.কম