• শিরোনাম

    সামনে বিপদ! প্রতারিত হবেন না

    | সোমবার, ০৯ জানুয়ারি ২০১৭

    সামনে বিপদ! প্রতারিত হবেন না

    গৌতম রায়ঃ

    দালালরা এখন অনেক স্মার্ট। তাদের শিকার ধরার মাধ্যম এখন অনলাইন। বোকারাই তাদের শিকার হয়। বিভিন্ন মানুষকে আকর্ষনীয় ভূয়া আইডি ও নিউজ পোর্টাল বানিয়ে মনভুলানো কথা লিখে প্রতারনার জাল ফেলছে ওরা। বর্তমানে মালয়েশিয়ায় কোন ভিসাতেই অদক্ষ শ্রমিক লাভবান না হলেও তারা লোভ দেখাচ্ছে মালয়েশিয়ায় আসতে ইচ্ছুক মানুষকে। ম্যাসেঞ্জারে তাদের সাথে বিভিন্ন বিষয়ে চ্যাটিং হয়। লেনদেনের কথা থাকে সেখানে। এভাবে তাদের ফাঁদে কেউ না কেউ পা দিয়ে প্রতারিত হচ্ছে।
    মনে রাখবেন আপনি সচেতন না হলে সামনে ভয়াবহ বিপদ ওৎ পেতে আছে। যার শুরুটা হয় দেশ থেকেই। বৈধভাবে এদেশে আসার পরও বিভিন্ন কারনে অবৈধ হতে সময় লাগে না। আজ মালয়েশিয়ায় যারা অবৈধ হয়ে পালিয়ে বেড়াচ্ছে এবং জেল খেটে দেশে গেছে বা জেলে বন্দী আছে তারা কিন্তু প্রায় সবাই বৈধভাবেই এদেশে এসেছিল। তাদের ভুল দিদ্ধান্তের কারনে আজ কি পরিমান ভোগান্তি পোহাতে হচ্ছে তা অকল্পনীয়। আমি চ্যালেঞ্জ দিয়ে বলছি আজো যারা যে ভিসাতেই কাজ করতে মালয়েশিয়া আসছেন তাদের অনেকেই বিপদে পড়বেন। স্বল্পবেতনে অবৈধ হয়ে থাকার জন্য নিশ্চই আপনি দালালকে ৩/৪ লাখ টাকা দিয়ে আসবেন না। যাদের বুদ্ধিটা গরু গর্দভের মতো তাদের বিশ্বাস দালালের মিষ্টি কথায়। আমার কথায় নয়। কিন্তু আপনার স্বার্থেই বলছি- কোন ঝুঁকি নেবার আগে অন্তত: একবার আমার কথাগুলো যাচাই করে দেখুন। কারন, আমার যুদ্ধটা দালালদের সাথে। ওদের চ্যালেঞ্জ আমি এতভাবে বলার পরও নাকি মানুষ আসবেই। আমিও বিশ্বাস করি। কারন, কিছু বোকা আছে যারা টাকা দিয়ে বিপদ কিনে। তাদের কথা একটাই- “দেশে কি করব? দেশের অবস্থা ভালো না।” মানে দেশের ১৬ কোটি মানুষের ব্যাবস্থা হলেও তাদের হয় না। তাই তারা বাপ দাদার সম্পদ বিক্রি করে সাগরে ঝাঁপ দিচ্ছে। আমি বলি এভাবে মরার চেয়ে একবারে মরার জন্য ৫ টাকার বিষই তো যথেষ্ট।
    আর এই অনলাইন দালালরা বসে আছে আপনাকে শোষন করে তার গোষ্ঠীর কামাইয়ের জন্য। আপনার টাকা দিয়েই ওরা মালয়েশিয়ায় সফল বাংলাদেশী হয়। দোকান পাট, গাড়ী বাড়ী সব হচ্ছে আপনার টাকায়। ওরাই আবার মালয়েশিয়ায় রাজনীতি করছে। আর আপনি? সেই চালানের টাকা উঠাতে সকাল সন্ধ্যা গাধার খঁটুনী খাটছেন। অনেকে সুদের টাকা দিতেই বেলা পার করছেন।
    কাজেই অপরূপা সুন্দরের লীলাভূমি দেখে পাগল হবেন না। সেটা আপনার জন্য নয়। কারন, সেই যে স্বল্প বেতনের চাকুরীতে একবার এসে ঢুকবেন আপনার আর সময় ইচ্ছা হবে না এই সৌন্দর্য্য দেখার। হয়তো জঙ্গল থেকেই মুক্তি পাবেন না।
    অতএব, অনলাইন দালালদের থেকে নিজে সাবধান হোন সবাইকে সাবধান করতে জনে জনে আমার কথাগুলো শেয়ার করুন।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে চিনাইরবার্তা.কম