• শিরোনাম

    চীনের হাতে মারাত্মক নতুন যুদ্ধবিমান

    | মঙ্গলবার, ০১ নভেম্বর ২০১৬

    চীনের হাতে মারাত্মক নতুন যুদ্ধবিমান

    ফ্রান্সে তৈরি রাফায়েল যুদ্ধবিমান আনার তোড়জোড় করে ভারত যখন চীন ও পাকিস্তানের উপর চাপ বাড়ানোর চেষ্টা করছে, তখন নতুন যুদ্ধবিমান জে-২০ প্রদর্শন করে ভারতের উপর পালটা চাপ ফিরিয়ে দেয়ার কৌশল নিল চীন।

    চীনের ‘জুহই এয়ার শো’য়েই প্রথম জনসমক্ষে এল দূরপাল্লার ক্ষেপণাস্ত্র বহনে সক্ষম এই যুদ্ধবিমানটি। শুধু চোখের দেখা নয়, যুদ্ধ-মহড়ায় জে-২০-র শক্তিও জাহির করল চীন।

    বেইজিং-এর সামরিক শক্তি আস্ফালনের পরিধি যে আরো বিস্তৃত হলো, সোমবার জে-২০র মহড়ার পরই তা সদর্পে ঘোষণা করে বিমানটির প্রস্তুতকারী সংস্থা।

    যুদ্ধবিমানটি যারা তৈরি করেছে চীনের সেই রাষ্ট্রীয় মহাকাশ কোম্পানি AVIC-র প্রেসিডেন্ট তান রুইসং দাবি করেন, এদিন জে-২০র ক্ষমতা দেখতে বিশ্বের তাবড় দেশগুলির কৌতূহলী নজর ছিল জুহই এয়ার শোয়ের দিকে। কারণ, এদিনই ছিল জে-২০-র প্রথম জনসমক্ষে প্রদর্শন।

    জানা গিয়েছে, ফ্রান্সের রাফায়েল জেটের মতো জে-২০-ও দূরপাল্লার মিসাইল বহনে সক্ষম। শুধু তাই নয়, দ্রুততায় চুপিসারে লক্ষ্যে আঘাত হানতে পারে। এই যুদ্ধবিমানের মাধ্যমেই চীন বুঝিয়ে দিল, তারা শুধু এশিয়ার শক্তি নয়, প্রয়োজনে আমেরিকার সঙ্গেও পাঙ্গা নিতে পারে।

    প্রতি দু-বছর একবার ৪ লক্ষ ৩০ হাজার বর্গমিটার এলাকাজুড়ে আন্তর্জাতিক মানের এই এয়ারশো হয় চীনের দক্ষিণের শহর জুহইয়ে। এবার ৪২টি দেশের মোট ১৫১টি যুদ্ধবিমান সেখানে প্রদর্শিত হয়েছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে চিনাইরবার্তা.কম