• শিরোনাম

    অবশেষে মুখ খুললেন সু চি

    সিবিবার্তা অনলাইন ডেস্কঃ | বুধবার, ০৬ সেপ্টেম্বর ২০১৭

    অবশেষে মুখ খুললেন সু চি

    চলমান রোহিঙ্গা সঙ্কট নিয়ে অবশেষে মুখ খুলেছেন মিয়ানমারের ক্ষমতাসীন দলের নেত্রী অং সান সু চি।  তিনি দাবি করেছেন, রাখাইনে রাজ্যে সম্পর্কে ‘ভুল তথ্য’ পরিবেশন করা হচ্ছে। খবর বিবিসির।

    রোহিঙ্গাদের সম্পর্কে সর্বশেষ মন্তব্যে অং সান সু চি আরো দাবি করেন, ভুয়া ছবি ও খবর বিকৃত করে সন্ত্রাসীদের স্বার্থে প্রচার করা হচ্ছে।

    তুরস্কের প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ানের সঙ্গে ফোনে কথা বলার সময় সুচি রোহিঙ্গাদের নিয়ে প্রথম মন্তব্যে একথা বলেন বলে জানিয়েছে ।

    গত দুই সপ্তাহে এক লাখ ২৩ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। রাখাইনে সাম্প্রতিক সহিংসতায় সবচেয়ে বেশি রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে এসেছে।

    সু চি কি বলছেন?

    প্রকাশিত সরকারি বিবৃতিতে বলা হয়েছে, সু চি এরদোয়ানকে বলেছেন, তার সরকার ইতোমধ্যেই যতটা সম্ভব রাখাইনের সব মানুষকে রক্ষা করার চেষ্টা করছে।

    সু চি বলেছেন, ‘মানবাধিকার ও গণতান্ত্রিক সুরক্ষা থেকে কাউকে বঞ্চিত করার অর্থ কী, তা আমরা বেশিরভাগ মানুষের চেয়ে ভালোভাবে জানি। আর তাই আমরা দেশের সব মানুষের জন্য সুরক্ষা এবং অধিকার নিশ্চিত করছি। এটি শুধু রাজনৈতিক নয়, সামাজিক ও মানবিক অধিকারও বটে।’

    বিবৃতিতে সু চি আরও বলেন, ‘রাখাইন পরিস্থিতি নিয়ে প্রচুর ভুয়া তথ্য এবং ছবি ছড়ানো হচ্ছে। এগুলো সন্ত্রাসীদের স্বার্থ রক্ষা করছে। ভিন্ন ভিন্ন জনগোষ্ঠীর মধ্যে সমস্যা সৃষ্টি করাই এর উদ্দেশ্য।’

    তুরস্কের উপপ্রধানমন্ত্রীর টুইটারে পোস্ট করা নিহত রোহিঙ্গার ছবির প্রসঙ্গ টেনে সু চি দাবি করেন, ওই ছবি মিয়ানমার নয়, অন্য কোথাও তোলা।

    গত ২৪ অগাস্ট রাতে রাখাইন রাজ্যে একসঙ্গে ৩০টি পুলিশ পোস্ট ও একটি সেনা ক্যাম্পে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার পর রাজ্যের বিভিন্ন স্থানে সহিংসতা ছড়িয়ে পড়ে এ পর্যন্ত ৪০০ মানুষের মৃত্যু হয়েছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে চিনাইরবার্তা.কম