• শিরোনাম

    মালয়েশিয়ায় আতঙ্কে আছেন বৈধ এবং অবৈধ শ্রমিকরা

    সিবিবার্তা মালয়েশিয়া প্রতিনিধিঃ | মঙ্গলবার, ০৪ জুলাই ২০১৭

    মালয়েশিয়ায় আতঙ্কে আছেন বৈধ এবং অবৈধ শ্রমিকরা

    মালয়েশিয়ায় অবৈধ বিদেশি শ্রমিকদের গ্রেফতারে সাড়াশি অভিযান শুরু করেছে দেশটির ইমিগ্রেশন পুলিশ। শুক্রবার মধ্যরাত থেকে শুরু হওয়া ওই অভিযানের কারণে বৈধ কাগজপত্র বিহীন বিদেশি শ্রমিকরা  রয়েছেন আতঙ্কে ।

    গত ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া ৩০ জুন পর্যন্ত দেশটিতে অবৈধভাবে বসবাসরত বিদেশি শ্রমিকদের ই-কার্ডের মাধ্যমে বৈধ হওয়ার সুযোগ দেয়া হলেও এ সুযোগ গ্রহণে ব্যর্থ হয়েছেন বেশিরভাগ শ্রমিক। দেশটির অভিবাসন মন্ত্রণালয় জানিয়েছে, এ সুযোগ নেয়া শ্রমিকের হার মাত্র ২৩ শতাংশ। আর মালয়েশিয়ায় অবৈধভাবে অবস্থান করছেন প্রায় ৬ লাখ শ্রমিক।

    এ দিকে ই-কার্ড নিবন্ধনের সময় পার হওয়ার সাথে সাথেই অভিবাসন কর্তৃপক্ষ অবৈধ বিদেশি শ্রমিকদের গ্রেফতারে সর্বাত্মক অভিযান শুরু করেছে। দেশটির সংবাদমাধ্যম বারনামার খবরে বলা হয়েছে, অভিবাসন কর্তৃপক্ষের মহাপরিচালক দাতুক সেরি মুস্তাফার আলী নিজেই একটি অভিযানে নেতৃত্ব দেন। নতুন করে আর কোনো সুযোগ দেয়া হবেনা বলে সাফ জানিয়ে দিয়েছেন অভিবাসন বিভাগের মহা পরিচালক দাতুক সেরি মোস্তাফার আলী।

    অভিবাসন কর্তৃপক্ষের মহাপরিচালক মুস্তাফার আলী জানান, সারাদেশের ১৮১ টি স্থানে অভিযান চালানো হয়েছে। এ সময় তিন হাজার ৪৯৩ জন সন্দেহভাজন বিদেশির কাগজপত্র পরীক্ষা শেষে ১ হাজার ৫০৯ জন জন শ্রমিককে আটক করা হয়। তিনি জানান, আটকদের মধ্যে বাংলাদেশি শ্রমিকরাই বেশি। আটক কৃতদের মধ্যে   ৭৫২ জন বাংলাদেশি, ১৯৫ জন ইন্দোনেশিয়া ও  মিয়ানমারের ১১৭ জন, ফিলিপাইনের ৫০ জন এবং থাইল্যান্ডের ৪৫ জন নাগরিকও আটক হয়েছেন। আটক বাকি ৩৫০ জন অন্যান্য দেশের নাগরিক। তিনি জানান, অভিযানের দুই দিনে ৫ হাজার ২৭৮ জনের কাগজপত্র যাচাই করা হয়েছে।এ অভিযানে আটক ব্যক্তিদের মধ্যে ১ হাজার ৩১৪ জন পুরুষ, ১৯২ জন নারী ও তিন শিশু।

    এদিকে ধরপাকড় শুরু হওয়ার পর প্রবাসী বাংলাদেশিদের মাঝে বিরাজ করছে উৎকন্ঠা। গ্রেপ্তারের ভয়ে তারা ঘর থেকে বের হতে পারছেন না। প্রবাসী বাংলাদেশিদের ব্যাবসা প্রতিষ্ঠান গুলোতেও নেই ক্রেতাদের ভিড়। মালয়েশিয়ার প্রসিদ্ধ বাংলা মার্কেটেও প্রবাসীদের তেমন কোন উপস্থিতি দেখা যাচ্ছে না, প্রবাসীরা আশা করছেন, আমাদের সরকার এ দেশের সরকারের সাথে আলাপ আলোচনার মাধ্যমে এর একটা তড়িৎ সমাধান করবেন।

    অনেকে নিজেদের ভিসার মেয়াদ বাড়াতে দালালের কাছে মোটা অঙ্কের টাকা দিয়েও কোনো কাজ হয়নি । এমন অভিযোগ করেছেন অনেকে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে চিনাইরবার্তা.কম