• শিরোনাম

    পাকিস্তানের লেজের প্রতিরোধে বাংলাদেশের হার

    সিবি স্পোর্টস ডেস্কঃ | সোমবার, ২৯ মে ২০১৭

    পাকিস্তানের লেজের প্রতিরোধে বাংলাদেশের হার

    ৪৩ নম্বর ওভারের খেলা যখন শেষ হলো পাকিস্তানের স্কোর আট উইকেটে ২৫২। বাকি সাত ওভারে জয়ের জন্য তখন দরকার ৯০ রানের। সবচেয়ে বড় বিষয় হলো, উইকেটে ছিলেন পেসার হাসান আলী ও এখনো আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ না পাওয়া ফাহিম আশরাফ। এমন পরিস্থিতি থেকে বাংলাদেশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচটা জিতবে পাকিস্তান, এমন কথা হয়তো পাকিস্তানের পাঁড় সমর্থকটিও ভাবেননি। গতকাল এজবাস্টনে এই অভাবনীয় কাণ্ডটিই ঘটেছে। ‘অচেনা’ ফাহিম আশরাফ হঠাৎ যেন বিশ্বের সবচেয়ে বিধ্বংসী ব্যাটসম্যান হয়ে উঠলেন। অপর প্রান্তে হাসান আলীও যেন ভুলে গেলেন যে, তিনি মূলত বোলার। আন্তর্জাতিক ক্রিকেটে যিনি এখনো বিশের ঘরে রান করতে পারেননি। শেষ দিকে এই দুই ‘বোলারের’ কাছে নাস্তানাবুদ হয়ে গতকাল আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির প্রথম প্রস্তুতি ম্যাচটা পাকিস্তানের কাছে দুই উইকেটে হেরেছে বাংলাদেশ। ৩৪১ রান করেও তিন বল বাকি থাকতেই হার নিশ্চিত হয়েছে বাংলাদেশের!

    সংগ্রহটা দেখে হয়তো চোখ কপালে উঠছে, এত বড় সংগ্রহ গড়েও হার! ক্রিকেট-রসিকরা যদি মনে মনে ভাবেন, এজবাস্টনের কাল ওয়ানডে ক্রিকেটের অন্যতম সেরা একটা ম্যাচই হয়তো হয়েছে, তাহলে পুরো ভুল ভাবনা হবে। কারণ ম্যাচটা আইসিসির অফিসিয়াল প্রস্তুতি ম্যাচ হলেও খেলা হয়েছে আসলে ‘পাড়ার ক্রিকেট’। উইকেট থেকে একপাশে সীমানার দূরত্ব ৩৫ গজেরও কম। ইংল্যান্ডের উইকেটে ঘাসে ভরা থাকবে সেটা স্বাভাবিক। কিন্তু বাংলাদেশ-পাকিস্তানে ম্যাচ হয়েছে গ্রীষ্মের সড়কের মতো ঠকঠকে এক উইকেটে। আধুনিক মারকাটারি ক্রিকেটে সীমানা যদি ৩৫ গজেরও কম হয়, তাহলে ওই মাঠে আর স্বাভাবিক ক্রিকেট কীভাবে সম্ভব? ম্যাচের আগে মাঠ নিয়ে বহু আপত্তি জানিয়েছে বাংলাদেশ। কিন্তু লাভ হয়নি। এমন মাঠে ইংল্যান্ডের কাউন্টি খেলাও হয়নি অতীতে। কিন্তু অফিসিয়াল প্রস্তুতি ম্যাচে পাকিস্তানের মতো দলের বিপক্ষে নেমে পড়তে হয়েছে মাশরাফিদের। টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশের সংগ্রহটাও হয়েছিল তাই অপ্রত্যাশিত মতো।

    দারুণ একটা শুরু এনে দিয়ে ওপেনার সৌম্য সরকার (১৯) খুব বেশি এগুতে না পারলেও সাব্বির রহমানের বদলে খেলতে নামা ইমরুল কায়েস দুর্দান্ত ব্যাটিং করেছেন। ইমরুলের ব্যাটিংকে ‘দুর্দান্ত’ বললে তামিম ইকবালের ব্যাটিংকে কী বলবেন ভেবে দেখুন। ছোট সীমানায় পাকিস্তানি বোলারদের কচুকাটা করে ৩৯ বলে অর্ধশতক পূর্ণ করেছেন তামিম। সেঞ্চুরির ছুঁয়েছেন ৮৮ বলে! শেষ পর্যন্ত ৯৩ বলে ১০২ রান করে আউট হয়েছেন। তামিমের ইনিংসে নয়টি চারের মার, ছক্কা চারটি। আর ইমরুল কায়েস ৬২ বলে ৬১ করেছেন। দ্বিতীয় উইকেটে ১৪২ রান তুলেছে তামিম-ইমরুল জুটি। সাদাব খানের বলে এলবি হয়ে ইমরুল ফেরার পরও মনে হচ্ছিল ৪০০ বুঝি ছাড়িয়েই যাচ্ছে বাংলাদেশের ইনিংস। কারণ মুশফিকুর রহিম (৩৫ বলে ৪৬), মাহমুদউল্লাহ রিয়াদ (২৯), মোসাদ্দেক হোসেন সৌকতরা (১৫ বলে ২৬) সেই গতিতেই এগুচ্ছিলেন। তবে কেউই ইনিংসগুলো বড় করতে না পারাতে সেটা আর সম্ভব হয়নি। তা ছাড়া শেষ দিকে মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা ও মাঝে সাকিব আল হাসান ছোট সীমানার সুবিধা কাজে লাগাতে পারেননি। সাকিব ২৩ রান করতে খেলেছেন ২৭ বল। আর মেহেদী ১৩ রান করতে খরচ করেছেন ১৬ বল। মাশরাফি আট বল মোকাবিলা করে করেছেন এক রান। যাতে নির্ধারিত ৫০ ওভারে নয় উইকেট হারিয়ে ৩৪১ রানের সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ। সংগ্রহটা সাড়ে তিনশ’র কাছে হলেও প্রত্যাশা ছিল আরো বড়। ফাহিম-হাসান ঝড় একপাশে রাখলে বাংলাদেশকে হারতে হয়েছে এই প্রত্যাশা মতো রান না তুলতে পারাতেও।

    জবাব দিতে নামলে শুরুতেই পাকিস্তানকে চেপে ধরেছিল বাংলাদেশ। পাকিস্তানের দলীয় খাতায় রান যখন ১৯ ওপেনার আজহার আলী ও ওয়ান ডাউনে নামা বাবর আজমকে ফেরান তাসকিন আহমেদ ও মাশরাফি বিন মর্তুজা। এরপর আহমেদ শেহজাদ (৪০ বলে ৪৪), মোহাম্মদ হাফিজ (৪৯) ও শোয়েব মালিকরা (৬৬ বলে ৭২) পাকিস্তানকে এগিয়ে নিতে চাইলেও নিয়মিত বিরতিতে উইকেট তুলে নিয়ে জয়টা প্রায় হাতের নাগালে নিয়ে এসেছিলেন বাংলাদেশি বোলাররা। কিন্তু শেষ দিকে গিয়ে ওই ফাহিম আরশাদ ও হাসান আলীর ঝড়ে হাত থেকে ফসকে গেছে জয়। ফাহিম মাত্র ৩০ বল খেলে চারটি করে চার ও ছক্কায় ৬৪ রান করে অপরাজিত ছিলেন। আর হাসান আলী ১৫ বলে ২৭ রান করে অপরাজিত ছিলেন শেষ পর্যন্ত।

    সংক্ষিপ্ত স্কোর
    বাংলাদেশ: ৩৪১/৯, ওভার ৫০ (তামিম ইকবাল ১০২, ইমরুল কায়েস ৬১, মুশফিকুর রহিম ৪৬, মাহমুদউল্লাহ ২৯, মোসাদেব্দক ২৬, সাকিব ২৩, সৌম্য সরকার ১৯, মেহেদী হাসান মিরাজ ১৩, মাশরাফি ১, সানজমুল ০*, জুনায়েদ খান ৪/৭৩, সাদাব খান ২/৫৫ হাসান আলী ২/৫৮।
    পাকিস্তান ইনিংস: ৩৪২/৮, ওভার ৪৯.৩ (মালিক ৭২, ফাহিম ৬৪*, হাফিজ ৪৯, ইমাদ ওয়াসিম ৪৫, শেহজাদ ৪৪, হাসান আলী ২৭*; মেহেদী ২/৩০, সাকিব ১/৪১)।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ফের ব্যর্থ সৌম্য-ইমরুল

    ১২ অক্টোবর ২০১৭

    আর্কাইভ

  • ফেসবুকে চিনাইরবার্তা.কম