• শিরোনাম

    ভাস্কর্য সরাতে বা ঢেকে দিতে প্রধানমন্ত্রীর পরামর্শ

    চিনাইরবার্তা অনলাইন ডেস্কঃ | মঙ্গলবার, ১৮ এপ্রিল ২০১৭

    ভাস্কর্য সরাতে বা ঢেকে দিতে প্রধানমন্ত্রীর পরামর্শ

    মন্ত্রিসভা বৈঠকের অনির্ধারিত আলোচনায় গতকাল সোমবার উচ্চ আদালত প্রাঙ্গণে স্থাপিত ভাস্কর্য প্রসঙ্গটি উঠেছিল। এ বিষয়ক আলোচনার সময় প্রধানমন্ত্রী বলেন, এটি যদি গ্রিক ভাস্কর্যই হবে তাহলে তাকে শাড়ি পরানো হয়েছে কেন? বৈঠকে শেখ হাসিনা মন্ত্রিসভাকে জানান, গত শনিবার বিচারপতিদের জন্য নবনির্মিত আবাসিক ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে তিনি সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে ভাস্কর্যটি সরিয়ে নিতে বা ঢেকে দিতে পরামর্শ দিয়েছেন।

    মন্ত্রিসভাকে শেখ হাসিনা জানান, প্রধান বিচারপতিকে তিনি বলেছেন, এ জাস্টিশিয়া কোথায় পেয়েছেন? দেখতেও তো সুন্দর না। ভাস্কর্যে আবার শাড়ি পরিয়েছেন। যা পরা ছিল, তাই পরান। প্রধান বিচারপতিকে তিনি আরো বলেন, কাছেই জাতীয় ঈদগাহ। সেখানে ঈদের নামাজ পড়া হয়। হয় ভাস্কর্যটি ওখান থেকে সরিয়ে দেন, আর না হলে ওই দিক থেকে আড়াল করে দেওয়ার ব্যবস্থা করেন, যাতে ঈদগাহ থেকে দেখা না যায়।

    মন্ত্রিসভা বৈঠক শেষে একজন সিনিয়র মন্ত্রী এ তথ্য জানান।

    গতকালের বৈঠকে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের (আরডিএ) আওতাধীন এলাকায় মহাপরিকল্পনা না মেনে ভূমি ব্যবহার করলে সর্বোচ্চ এক বছরের কারাদণ্ড বা ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রেখে ‘রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০১৭’ অনুমোদন করেছে মন্ত্রিসভা। সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। ‘বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড আইন, ২০১৭’-এর খসড়া চূড়ান্ত অনুমোদন এবং ‘আয়কর অধ্যাদেশ ১৯৮৪’-এর বিধানাবলি ‘আয়কর আইন, ২০১৭’ হিসেবে পাস করার প্রস্তাবও নীতিগতভাবে অনুমোদন দেওয়া হয়েছে। নতুন এসব আইনে বড় কোনো পরিবর্তন নেই। বৈঠক শেষে মন্ত্রিপরিষদসচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এসব তথ্য জানান।

    মন্ত্রিপরিষদসচিব আরো জানান, রাজশাহী টাউন ডেভেলপমেন্ট অথরিটি অর্ডিন্যান্সটি ১৯৭৬ সালের। এটি খুব বেশি পরিবর্তন করা হয়নি। জলাধার খনন বা ভরাট, পাহাড় বা টিলা কাটার মতো কাজ করলে মালিককে তা বন্ধ করার নির্দেশ দিতে পারবে কর্তৃপক্ষ। যদি এ নির্দেশনা কেউ লঙ্ঘন করে তাহলে তার এক বছরের কারাদণ্ড বা ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ড হবে। নিচু জমি ভরাট ও পানিপ্রবাহ বাধাগ্রস্ত করার ক্ষেত্রেও একই শাস্তির কথা নতুন আইনে বলা হয়েছে।

    মুজিবনগর দিবসে জাতিকে মন্ত্রিসভার অভিনন্দন

    মন্ত্রিপরিষদসচিব বলেন, ‘১৭ এপ্রিল (মুজিবনগর দিবস) উপলক্ষে মন্ত্রিসভা জাতিকে অভিনন্দন জানিয়েছে। ’

    বঙ্গবন্ধু স্যাটেলাইটের রেপ্লিকা প্রধানমন্ত্রীর কাছে

    আগামী নভেম্বর বা ডিসেম্বরে উেক্ষপণ হতে যাওয়া বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর রেপ্লিকা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়েছে। গতকাল সোমবার সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকের শুরুতে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম রেপ্লিকাটি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদসচিব এ তথ্য জানান।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে চিনাইরবার্তা.কম