• শিরোনাম

    রোববার প্রস্তুতি ম্যাচে নামছে টাইগাররা

    | শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০১৭

    রোববার প্রস্তুতি ম্যাচে নামছে টাইগাররা

    বাংলাদেশ অধিনায়কের আপত্তি থাকলেও সফরটাকে ‘ঐতিহাসিক’ মোড়কে বেধেছে দুই দেশের গণমাধ্যমই। কারণটাও সংগত। সব ‘প্রথম’-ই তো স্পেশাল। এটি যে ভারতের মাটিতে বাংলাদেশের প্রথম টেস্ট ম্যাচ। সেই ম্যাচটি খেলতে নামার আগে রোমাঞ্চিত টাইগাররা। গত দুই বছরেরও বেশি সময় ধরে ঘরের মাঠে অজেয় দলে পরিণত হয়েছে বিরাট কোহলির টিম ইন্ডিয়া। হায়দ্রাবাদ টেস্টে তাই কঠিন চ্যালেঞ্জই অপেক্ষা করছে বাংলাদেশের জন্য। সেই চ্যালেঞ্জ মোকাবেলায় মুশফিকুর রহীমের দল কতটা প্রস্তুত একমাত্র প্রস্তুতি ম্যাচেই সেটি টের পাওয়া যাবে। রোববার হায়দ্রাবাদের সিকান্দারাবাদের জিমখানা গ্রাউন্ডে ভারতীয় ‘এ’ দলের মুখোমুখি হবে টাইগাররা। দুই দিনের এই ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল দশটায়।

    প্রস্তুতি ম্যাচ হলেও বাংলাদেশ দল শক্তিশালী একাদশ নিয়েই মাঠে নামবে। দলের সেরা বোলার মোস্তাফিজুর রহমান না থাকায় কামরুল ইসলাম রাব্বি, শুভাশিস রায় ও তাসকিন আহমেদ সুযোগ পেলে প্রস্তুতি ম্যাচে নিজেদের পরখ করে নেবেন। স্কোয়াডে থাকা আরেক পেসার শফিউল ইসলামকেও টাইগারদের ঝালিয়ে নোয়ার সম্ভাবনা বেশি। সাম্প্রতিক সময়ে ঘরোয়া ক্রিকেটে দারুণ বোলিং করা আবু জায়েদ রাহিকে হুট করেই স্কোয়াডে যোগ করা হয়েছে। প্রস্তুতি ম্যাচে তাকেও দেখা যেতে পারে। টেস্টের আগে একজন পেসারকে বিশ্রামে রাখতেই নির্বাচকরা সিলেটের এ পেসারকে দলে টেনেছেন।

    ঘরের মাঠে গত ইংল্যান্ড সিরিজে বিস্ময়কর বোলিং পারফরম্যান্স উপহার দিয়েছেন মেহেদী হাসান মিরাজ। এরপর নিউজিল্যান্ডের মাটিতে পেসবান্ধব কন্ডিশনে তিনি ব্যর্থ হলেন। কিন্তু ভারতের বিপক্ষে একমাত্র টেস্টে এই বাঁহাতি স্পিনারই বাংলাদেশের তুরুপের তাস হতে পারেন। ভারতীয় ‘এ’ দলের দুই খেলোয়াড় ইশান কিষান ও রিশাব পান্তের সঙ্গে আগে থেকেই চেনাজানা হয়েছে মিরাজের। অনূর্ধ্ব-১৯ পর্যায়ে এই দুজনের বিপক্ষে খেলার অভিজ্ঞতা রয়েছে টাইগার স্পিনারের। ফলে প্রস্তুতি ম্যাচে সেটি বাড়তি সুবিধা দিতে পারে মিরাজকে। এছাড়া মুশফিক, সাকিব আল হাসান, সাব্বির রহমান ও মাহমুদউল্লাহ রিয়াদের মতো তারকাও কন্ডিশনের সঙ্গে নিজেদের মানিয়ে নেয়ার সুযোগ পাবেন।

    ভারত প্রস্তুতি ম্যাচে অনেকটাই অনভিজ্ঞ দল মাঠে নামাচ্ছে। তবে তাদের দলের প্রত্যেকেই দুর্দান্ত ফর্মে আছেন। ভারতীয় ‘এ’ দলের তিনজন টেস্ট স্কোয়াডে রয়েছেন। এরা হলেন- অধিনায়ক অভিনব মুকুন্দ, অল-রাউন্ডার হার্দিক পান্ডিয়া ও জয়ন্ত যাদব। ময়দানি লড়াই শুরু হওয়ার আগে একাদশে জায়গা করে নেয়ার লক্ষ্যে প্রস্তুতি ম্যাচে আদর্শ মঞ্চই পাচ্ছেন এই দুজন। ভারতীয় ‘এ’ দলের অধিনায়ক অভিনব মুকুন্দের পাশাপাশি দু’দিনের ম্যাচে খেলবেন প্রিয়াঙ্ক পাঞ্জাল, শ্রেয়াস আয়ার, বিজয় শঙ্কর, শাহবাজ নাদিম, কুলদীপ যাদবের মতো পরীক্ষিত তরুণ তারকারা।

    ২০০০ সালে বাংলাদেশ টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর ভারতের বিপক্ষেই বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রথম টেস্ট খেলেছিল। কিন্তু দেড় যুগেরও বেশি সময়ে কেবল প্রতিবেশী দেশটিতেই কোনো টেস্ট খেলা হয়নি টাইগারদের। এবার সেই আক্ষেপ ঘুঁচতে যাচ্ছে লাল সবুজের প্রতিনিধিদের। গা গরমের ম্যাচের পর আগামী ৯ ফেব্রুয়ারি হায়দ্রাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে ঐতিহাসিক টেস্টে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারত।

    বিভিন্ন মেয়াদে পাঁচবার টেস্ট সিরিজে অংশ নিতে বাংলাদেশে এসেছিল ভারতীয় ক্রিকেট দল। দুই দলের মধ্যকার লড়াইয়ে একচ্ছত্র আধিপত্য টিম ইন্ডিয়ার। আট ম্যাচের ছয়টিতেই জিতেছে ভারত। অপর দুটি টেস্ট ড্র হয়েছে। ভারত সিরিজে মোস্তাফিজুর রহমানের খেলা নিয়ে এতদিন আশাবাদী ছিল বাংলাদেশ। তবে পুরোপুরি ফিট না হওয়ায় এই কাটার মাস্টারকে বাদ দিয়েই প্রতিবেশী দেশে যায় মুশফিকের দল।

    সিরিজের একমাত্র টেস্টে লড়াইয়ের ঘোষণা আগেই দিয়ে রেখেছেন মুশফিক; বাংলাদেশ আত্মসমর্পণ করবে না বলে দৃঢ়কণ্ঠে জানিয়েছেন টাইগার দলনায়ক। অন্যদিকে বাংলাদেশের অন্যতম সেরা টেস্ট ব্যাটসম্যান মুমিনুল হক জানিয়েছেন, ভারতের বিপক্ষে জেতার জন্যই মাঠে নামবে বাংলাদেশ। এই ঘোষণা, আশাবাদ ও দৃপ্ত উচ্চারণকে মাঠেই বাস্তবে রূপ দিতে হবে টাইগারদের। সেই লক্ষ্যে টিম বাংলাদেশ কতটা প্রস্তুত দুই দিনের গা গরমের ম্যাচেই তার প্রমাণ পাওয়া যাবে।

    বাংলাদেশ দল:

    তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম (অধিনায়ক), সৌম্য সরকার, লিটন কুমার দাস, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, কামরুল ইসলাম রাব্বি, তাসকিন আহমেদ, শুভাশিস রায় চৌধুরী, শফিউল ইসলাম ও তাইজুল ইসলাম।

    ভারতীয় ‘এ’ দল-

    অভিনব মুকুন্দ (অধিনায়ক), প্রিয়াঙ্ক পাঞ্জাল, শ্রেয়াশ আয়ার, ইশাঙ্ক জাগ্গি, রিশাব পান্ত, ইশান কিশান, বিজয় শঙ্কর, হার্দিক পান্ডিয়া, শাহবাজ নাদিম, জয়ন্ত যাদব, কুলদিপ যাদব, অনিকেত চৌধুরি, চামা মিলিন্দ ও নিতিন সাইনি।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে চিনাইরবার্তা.কম