• শিরোনাম

    সমস্যা থাকলে সমাধান হবে: বাজেট নিয়ে প্রধানমন্ত্রী

    সিবিবার্তা ডেস্কঃ | রবিবার, ০৪ জুন ২০১৭

    সমস্যা থাকলে সমাধান হবে: বাজেট নিয়ে প্রধানমন্ত্রী

    প্রস্তাবিত বাজেট নিয়ে নানা সমালোচনার মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন বাজেটে কোনো সমস্যা থাকলে তার সমাধান করা হবে। রোববার জাতীয় প্রেসক্লাবে সাংবাদিকদের ইফতার মাহফিলে প্রধানমন্ত্রী বলেন, আমরা বাজেট দিয়েছি, তা নিয়ে সংসদে আলোচনা হবে। কোনো সমস্যা থাকলে নিশ্চয়ই সমাধান করা হবে। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) একাংশের উদ্যোগে এই ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বিএফইউজের একাংশের সভাপতি মনজুরুল আহসান বুলবুল। ডিইউজের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী ও ডিইউজের সভাপতি শাবান মাহমুদ বক্তব্য রাখেন। ইফতার মাহফিলে পৌঁছেই প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা সাংবাদিকদের সঙ্গে কুশল বিনিময় করেন। পরে সংক্ষিপ্ত বক্তব্যে শেখ হাসিনা বলেন, সব থেকে বড় চার লক্ষ ২৬৬ কোটি টাকার বাজেট আমরা দিয়েছি। এত বড় বাজেট আর কখনও কেউ দেয়নি।

    আওয়ামী লীগের পায়ের নিচে মাটি নেই বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার এমন বক্তব্যের জবাব দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, বিএনপি নেত্রী বলেছেন, আওয়ামী লীগের পায়ের নিচে নাকি মাটি নেই। তাঁকে একটা কথা বলতে চাই, মাটি ও মানুষ থেকে আওয়ামী লীগের জন্ম। বিএনপি মাটি থেকে জন্ম হয়নি, তাদের জন্ম ক্ষমতার উচ্চ শিখর থেকে। আর যাদের জন্ম ক্ষমতার উচ্চ শিখর থেকে, তাদের পায়ের নিচে মাটি থাকে না।

    বাংলাদেশের সাংবাদিকতা নিয়েও কথা বলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, নীতিহীন বা হলুদ সাংবাদিকতা কারও কাছে গ্রহণযোগ্য নয়। তাঁর সরকারের আমলে পত্রিকা, টেলিভিশন ও রেডিও লাইসেন্স দেওয়াসহ গণমাধ্যমের সম্প্রসারণ ও গণমাধ্যমের জন্য নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেছেন প্রধানমন্ত্রী। নবম ওয়েজবোর্ড চূড়ান্ত পর্যায়ে থাকার কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, মালিকদের কারণে এটি আটকে আছে। এখন পর্যন্ত মালিকেরা প্রতিনিধি দেয়নি। মালিকেরা প্রতিনিধি দিলে কাজ শুরু করে দিতে পারে।

    প্রসঙ্গত, গত বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৭-১৮ অর্থবছরের জন্য ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট পেশ করেন। এরপরপরই প্রস্তাবিত বাজেট নিয়ে দেশের রাজনৈতিক দল, ব্যবসায়ী শীর্ষ সংগঠনগুলো তাদের নেতিবাচক প্রতিক্রিয়া জানায়। বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া বলেছেন, এটা লুটপাট আর চুরির বাজেট। নিষ্ঠুর রক্তচোষা বাজেট মোকাবেলায় প্রতিরোধ গড়ে তোলারও আহবান জানিয়েছেন তিনি। এফবিসিসিআইসহ দেশের ৯টি শীর্ষ ব্যবসায়ী সংগঠন বলেছে, এই বাজেটের ফলে বিনিয়োগ কমবে, বাড়বে অর্থপাচাঁর। ব্যাংকে আমানতের ওপর বাড়তি কর, আবগারি শুল্ক নিয়েও সামাজিক যোগাযোগ মাধ্যমে তীব্র সমালোচনা হচ্ছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে চিনাইরবার্তা.কম