• শিরোনাম

    হাওরে মানবিক বিপর্যয়

    মন্ত্রী-ডিজি দলবলে গেছেন অস্ট্রেলিয়া ভ্রমণে

    চিনাইরবার্তা ডেস্কঃ | বুধবার, ০৩ মে ২০১৭

    মন্ত্রী-ডিজি দলবলে গেছেন অস্ট্রেলিয়া ভ্রমণে

    দেশের হাওরাঞ্চল জুড়ে মানবিক বিপর্যয়। মারা যাচ্ছে হাঁস-মুরগি, গরু-ছাগল, মাছসহ জলজ প্রাণী। তখন মত্স্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক দলবল নিয়ে গেছেন অস্ট্রেলিয়া। উদ্দেশ্য ভেড়া উৎপাদন ও ব্যবস্থাপনা বিষয়ক কর্মসূচিতে অংশগ্রহণ করা। গতকাল রাতেই তারা সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকা ছেড়েছেন।

    প্রায় এক মাস ধরে কিশোরগঞ্জ, নেত্রকোনা এবং বৃহত্তর সিলেটের সুনামগঞ্জ, সিলেট, হবিগঞ্জ ও মৌলভীবাজারের হাওরাঞ্চলের ফসল বন্যার পানিতে ডুবে আছে। ফসলহানির পাশাপাশি হাওর জুড়ে মারা গেছে কয়েক হাজার মেট্রিক টন মাছ। হাঁস-মুরগি, গবাদি পশুও মারা গেছে।

    একই সঙ্গে গবাদি পশুর খাবারের সংকটও দেখা দিয়েছে। ঠিক সে সময় হাওরের এই মানবিক বিপর্যয়কে ফেলে রেখে মত্স্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হকের নেতৃত্বে প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ডা. মো. আইনুল হক, সমাজভিত্তিক ও বাণিজ্যিক খামারে দেশি ভেড়ার উন্নয়ন ও সংরক্ষণ (কম্পোনেন্ট-বি) দ্বিতীয় পর্যায় প্রকল্পের প্রকল্প পরিচালক (পিডি) হাবিবুর রহমান, রাঙামাটি জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. শাখাওয়াত হোসেন, খাগড়াছড়ি জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. শেখ আবদুল মান্নান, বান্দরবান জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. আনিছুর রহমান এবং মন্ত্রীর সহকারী একান্ত সচিব (এপিএস) মো. মিজানুর রহমান আট দিনের জন্য অস্ট্রেলিয়ার সিডনি, মেলবোর্ন ও ক্যানবেরা সফরে গেছেন। মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সফরকালে মন্ত্রীর নেতৃত্বাধীন সাত সদস্যের এই প্রতিনিধি দল সমাজভিত্তিক ও বাণিজ্যিক খামারে দেশি ভেড়ার উন্নয়ন ও সংরক্ষণ প্রকল্পের আওতায় ভেড়ার উৎপাদন ও ব্যবস্থাপনা বিষয়ক বিভিন্ন কর্মসূচিতে অংশ নেবেন। অথচ একই প্রকল্পের জন্য ২০১৫ সালে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা প্রতিষ্ঠান (বিএলআরআই)-এর একটি প্রকল্পের অর্থায়নে একই কাজে নিউজিল্যান্ডে গিয়েছিল মন্ত্রীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল। সংশ্লিষ্টরা বলছেন, হাওর জুড়ে যখন একটি মানবিক বিপর্যয় দেখা দিয়েছে তখন মত্স্য ও প্রাণিসম্পদ মন্ত্রী দূরের কথা, প্রাণিসম্পদ বিভাগের মহাপরিচালক থেকে শুরু করে পদস্থ কোনো কর্মকর্তাই বিপর্যয় দেখতে একবারও হাওরে যাননি। অথচ হাওরের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হলে প্রাণিসম্পদ বিভাগের মহাপরিচালকের দেশে থাকা জরুরি। কারণ তিনি একাধারে ডিজি এবং পরিচালক (প্রশাসন)। সংশ্লিষ্টরা বলছেন, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের আবহাওয়া এবং পরিবেশ একই। তাই ভেড়া উৎপাদন ও ব্যবস্থাপনা বিষয়ক একই প্রকল্পে এখন অস্ট্রেলিয়া যাওয়ার অর্থই হচ্ছে এক ধরনের প্রমোদ ভ্রমণ। কারণ এখানে ভেড়ার বিষয়ে নতুন কোনো প্রযুক্তি বা দেখার কিছুই নেই। প্রাণিসম্পদ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রকল্পের অনুমোদিত ডিপিপিতে এরকম সফরে মন্ত্রী বা তার এপিএস-এর যাওয়ার কোনো সংস্থান নেই। তারপরও মন্ত্রী যাচ্ছেন এপিএসকে সঙ্গে নিয়ে।

    সূএঃবাংলাদেশ প্রতিদিন

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে চিনাইরবার্তা.কম