• শিরোনাম

    কেউ পাশ করেনি ৫৩ বিদ্যালয়ে

    | বুধবার, ১১ মে ২০১৬

    কেউ পাশ করেনি ৫৩ বিদ্যালয়ে

    এবারের মাধ্যমিক ও দাখিল পরীক্ষায় কোনো শিক্ষার্থী পাশ করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৫৩টি। এর মধ্যে মাদ্রাসা বোর্ডে শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বেশি। কোনো শিক্ষার্থী পাশ করেনি এমন মাদ্রাসার সংখ্যা মোট ৩৭টি।

    অন্যদিকে চট্টগ্রাম বোর্ড এবং কারিগরি বোর্ডে একটিও শূন্য পাশ প্রতিষ্ঠান নেই।

    বুধবার (১১ মে) প্রকাশিত ফলাফলে দেখা যায়, মাদ্রাসা বোর্ডের ৯ হাজার ১২২টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ৩৭টি প্রতিষ্ঠানে কোনো শিক্ষার্থী দাখিল পরীক্ষায় কৃতকার্য হয়নি।

    কারিগরি বোর্ডে ২ হাজার ১১৫টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে নেই কোনো শূন্য পাশ প্রতিষ্ঠান।

    আটটি সাধারণ শিক্ষা বোর্ডে ১৬ হাজার ৮৭০টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ১৬টি প্রতিষ্ঠান অকৃতকার্য হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ ৩টি করে শূন্য পাশ প্রতিষ্ঠান ঢাকা, কুমিল্লা এবং যশোর বোর্ডে।

    ঢাকা বোর্ডে পরীক্ষায় অংশ নেওয়া প্রতিষ্ঠানের সংখ্যা ৪ হাজার ২৯৩টি, কুমিল্লা বোর্ডে ১ হাজার ৬৭১টি এবং যশোর বোর্ডে ২ হাজার ৪৮২টি।

    দুইটি অকৃতকার্য প্রতিষ্ঠান রয়েছে তিন বোর্ডে। রাজশাহী বোর্ডে ২ হাজার ৬১৩টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শূন্য পাশ প্রতিষ্ঠান ২টি। বরিশাল বোর্ডে ১ হাজার ৩৯০টি প্রতিষ্ঠানের মধ্যে ২টি থেকে কেউ পাশ করেনি। দিনাজপুর বোর্ডের ২ হাজার ৫৬৯টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শূন্য পাশ প্রতিষ্ঠান ২টি।

    সিলেটের ৮৫৪টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ১টি প্রতিষ্ঠানে কৃতকার্যের হার শূন্য।

    চট্টগ্রাম বোর্ডে নেই কোনো শূন্য পাশ প্রতিষ্ঠান। ৯৯৮টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে এই ধরনের কোনো প্রতিষ্ঠান নেই।

    গত বছর শূন্য পাশ প্রতিষ্ঠানের সংখ্যা ছিলো ৪৭টি। এবছর ৬টি বেড়েছে।

    এ বিষয়ে মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, এসব শিক্ষা প্রতিষ্ঠানের মানোন্নয়নে বিভিন্ন প্রকল্প হাতে নেওয়া হয়েছে। শিক্ষার্থীদের ইংরেজি এবং অংকের দুর্বলতা দূর করার চেষ্টা করা হচ্ছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে চিনাইরবার্তা.কম