• শিরোনাম

    লন্ডনে সন্দেহভাজন জঙ্গি হামলার পর বাংলাদেশিদের মধ্যে তিন ধরনের আতঙ্ক বিরাজ করছে।

    সিবিবার্তা প্রবাস ডেস্কঃ | রবিবার, ০৪ জুন ২০১৭

    লন্ডনে সন্দেহভাজন জঙ্গি হামলার পর বাংলাদেশিদের মধ্যে তিন ধরনের আতঙ্ক বিরাজ করছে।

    লন্ডনে সন্দেহভাজন জঙ্গি হামলার পর বাংলাদেশিদের মধ্যে তিন ধরনের আতঙ্ক বিরাজ করছে। একদিকে তারা লন্ডনবাসী হিসেবে অন্যান্য ব্রিটিশদের মতো করেই নিজেদের হামলার লক্ষ্যবস্তু মনে করছেন। অন্যদিকে ‘হেইট ক্রাইমের’ শিকার হওয়ার আশঙ্কায় রয়েছেন তারা। অভিবাসন নীতি আরও কঠোর হওয়ার ভয়ও পাচ্ছে বাংলাদেশিরা।

    এক. লন্ডনে বাংলাদেশি কমিউনিটি নিজেদেরকে ওই হামলার লক্ষ্যবস্তু বলে মনে করছে। প্রবাসী বাংলাদেশিরা মনে করছেন, হামলার সময় তারাও হয়তো ওই স্থানে থাকতে পারতেন। আর এসব হামলায় যে কেউ যে কোনও সময় আক্রান্ত হতে পারে। লন্ডনে থাকা যে কোনও মানুষ আক্রান্ত হতে পারে বলে আশঙ্কা বাংলাদেশিদের।

    দুই. হামলার পর ‘হেইট ক্রাইমের’সংখ্যা ও পরিমাণ বাড়ার আশঙ্কা রয়েছে। ম্যানচেস্টারে জঙ্গি হামলার পর বাংলাদেশিসহ এশীয় কমিউনিটির কেউ কেউ হেইট স্পিচ এবং শারীরিকভাবে হেনস্তার শিকারও হয়েছেন। সাম্প্রতিক ওই ঘটনার পর ‘হেইট ক্রাইমের’পরিমাণ বাড়তে পারে বলে আশঙ্কা করছেন বাংলাদেশি কমিউনিটির কেউ কেউ।

    তিন. বাংলাদেশিদের আরেকটি আতঙ্কের কারণ হলো অভিবাসী আইন কঠোর করা। ক্রমাগত ব্রিটেন এবং তার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে হামলার ফলে অভিবাসী আইন কঠোর করা হতে পারে বলে আশঙ্কা করছেন বাংলাদেশিরা। অভিবাসী আইন কঠোর করলে তা ব্রিটেনে স্থায়ীভাবে বসবাস, ব্যবসা এবং যাতায়াতে বিধিনিষেধ আরোপ হতে পারে বলে আশঙ্কা ব্রিটেন প্রবাসী বাংলাদেশিদের।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে চিনাইরবার্তা.কম