• শিরোনাম

    ভাঙা হাত, মনে দুঃখ, ঋণের বোঝা মাথায় নিয়ে দেশে ফিরল প্রবাসী মনির

    আমিনুল ইসলাম (রতন) মালয়েশিয়াঃ | বৃহস্পতিবার, ১৮ মে ২০১৭

    ভাঙা হাত, মনে দুঃখ, ঋণের বোঝা মাথায় নিয়ে দেশে ফিরল প্রবাসী মনির

    ভাগ্য নিয়ন্ত্রণে সুদে ধার দেনা করে টুরিস্ট ভিসায় আজ থেকে দেড় বছর আগে কাজের সন্ধানে সুদূর আওশাহি গ্রাম, টুঙ্গিপাড়া থানা মুন্সিগঞ্জ জেলা হতে মালয়েশিয়ায় আসে মনির হোসেন। স্ত্রী, ২ ছেলে ১ মেয়ে ও পিতা মাতা রেখে তাদের মুখে দু-মুঠো অন্ন এবং স্ত্রীর মুখে হাসি, সন্তানের ভবিষ্যৎ গড়তে আশায় বুক বেধে যখন প্লেনে চেপে মালয়েশিয়ায় নেমেছিল তখনো মনির বুঝতে পারেনি বিদেশ কত যন্ত্রণার।
    সামান্য পরিমাণ জমিজমা থাকায় ঋণের বোঝা শেষ না হতেই বিধি বাম হইল মনিরের, কর্মরত অবস্থায় মই থেকে পড়ে অকেজো হয়ে গেল দু-হাত। এক মাসের টুরিস্ট ভিসা শেষ হবার পর বৈধ কোন কাগজ পত্র না থাকায় সুচিকিৎসা নিতে ভর্তি হতে পারেনি সরকারি হাসপাতালে, মেলেনি চিকিৎসা বাবদ ইনস্যুরেন্সের টাকা। সামান্য বেতনের টাকায় করতে পারেনি অপারেশন, একহাজার মেলা ভার ১৫ হাজার কোথায় পাবে মনির? চাইনিজ মালিক বহন করেনি মনিরের চিকিৎসার ব্যায় ভার, কোম্পানির অন্তর্ভুক্ত কোন বৈধ কাগজ না থাকায় দাবি করতে পারেনি চিকিৎসার খরচ। দির্ঘ্য দেড়মাস যন্ত্রণার সাথে যুদ্ধ করে হারমানে মনির, নিজ সিদ্ধান্তে ও বন্ধুদের পরামর্শে ঠিক করল বাড়ি ফেরা।
    আমিনুল ইসলাম (রতন) সহসভাপতি বাংলাদেশ কমিউনিটি প্রেসক্লাব, মালয়েশিয়া করেসপন্ডেন্ট খবরের ফেরিওয়ালা ডট কম, বন্ধু আনোয়ার হোসেন মিলে টিকেট ও বিশিষ্ট ব্যাবসায়ী শরিয়তপুর বাসি রিপন শেখ এবং আফসার শেখ ছাড়াও অন্যান্য ব্যাক্তি বর্গের সহযোগিতায় ইউ এস বাংলার ফ্লাইটে অদ্য ভোর ৫.০০ ঘটিকায় কুয়ালা লামপুর ছেড়ে ঢাকার উদ্দেশে রওনা দিয়েছে মনির হোসেন।
    প্রবাসে ভাগ্য মনিরের সাথে বিড়ম্বনা করলেও করবেনা তার প্রিয় জনরা, পাশে থাকবে তার দেশ, দেশের সরকার, বৈধ কাগজ বিহীন প্রবাসী শ্রমিকও রেমিটেন্স সৈনিক, দুর্দশাগ্রস্থ রেমিটেন্স সৈনিকদের সাহায্যার্থে এগিয়ে আসা সরকারের একান্ত দায়িত্ব। বাংলাদেশ সরকারের সহযোগীতায় মনির ফিরে পেতে পারে তার স্বাভাবিক জীবন, সুস্থ্য হাতে কঠোর পরিশ্রম করে ফরিয়ে আনতে পারে সংসারে সুখ স্বাচ্ছন্দ্য। প্রবাসী শ্রমিকদের প্রতি সরকারের সুদৃষ্টি বয়ে আনবে দেশের অর্থনৈতিক উন্নতি এবং বহির বিশ্বে উজ্জ্বল করবে দেশ ও জাতীর সম্মান।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে চিনাইরবার্তা.কম