• শিরোনাম

    মালয়েশিয়া আওয়ামী লীগের সংবাদ সম্মেলন

    দূতাবাসের বিরুদ্ধে অপপ্রচার থেকে বিরত থাকার আহ্বান

    সিবি নিউজ মালয়েশিয়া প্রতিনিধিঃ | বুধবার, ১৭ মে ২০১৭

    দূতাবাসের বিরুদ্ধে অপপ্রচার থেকে বিরত থাকার আহ্বান

    মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাসের বিরুদ্ধে অপপ্রচার না করার আহ্বান জানিয়ে সংবাদ সম্মেলন করেছে মালয়েশিয়া আওয়ামী লীগ। স্থানীয় সময় সোমবার বিকেলে কুয়ালালামপুর সেন্টুল পাসারে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে মালয়েশিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কামরুজ্জামান কামাল বলেন, বিগত দিনের সরকারগুলোর অবহেলা ও অসৎ উদ্দেশ্য হাসিল করার জন্য মালয়েশিয়া প্রবাসীদের বারংবার বিপদের মধ্যে ফেলে দেয়া হয়েছে। বর্তমান আওয়ামী লীগ সরকার প্রবাসীদের কল্যাণ নিশ্চিত করার লক্ষ্যে প্রতিজ্ঞাবদ্ধ ভাবে কাজ করছে। প্রবাসীদের কল্যাণ শুধু নয়, তাঁদের পরিবারের কল্যাণ ও নিরাপত্তা নিশ্চিত করছে বর্তমান সরকার। যাতে পরিবার ও আত্মীয় স্বজন ছেড়ে বিদেশে থাকা বাংলার সাহসী সন্তানেরা ভাল থাকে।

    কামাল বলেন, বিগত দিনের তুলনায় বর্তমান মালয়েশিয়ায় কর্মরত বাংলাদেশের হাইকমিশন অনেক উন্নত ও ভালো সেবা দিচ্ছে। উন্নয়নের রূপকার জাতির জনকের কন্যা শেখ হাসিনার অধীনে বর্তমান সরকারের অঙ্গীকার অনুসারে নাগরিকদের সরাসরি সেবা প্রদান করছে হাইকমিশন। মালয়েশিয়া সরকারের সম্মতিতে বর্তমান জালান পাহানে হাইকমিশন অফিস ভাড়া নিয়েছে। সেখানে যাবার সহজ যোগাযোগ সুবিধা আছে যাতে কর্মী ভাইয়েরা যেতে পারে, সেবা নিতে পারে। এই হাইকমিশন ভিয়েনা কনভেনশন অনুযায়ী আইনগত ও অন্যান্য সুবিধা পাচ্ছে। এই দূতাবাস ভাড়া নেয়া বা দেয়া বা সংশ্লিষ্ট জায়গা ব্যবহার করা সম্পর্কে কোন ব্যক্তির ইন্টারফেয়ার করার কোন সুযোগ নাই। এমনকি বাড়িওয়ালারও সে সুযোগ নাই। কিন্তু দুঃখের সাথে জানাচ্ছি দূতাবাসের সীমানা সুনির্দিষ্ট করা আছে এবং সেই সীমানার ভিতরে যা ঘটেনা তা সম্পর্কে বানিয়ে বলা হয় বা বাহিরের ঘটনাকে দূতাবাসের বলে চালিয়ে দেয়া হয়। এ ধরনের অপপ্রচার মালয়েশিয়া ও বাংলাদেশকে আন্তর্জাতিকভাবে বিব্রতকর অবস্থার সম্মুখীন করছে। মনে রাখবেন এটা মালয়েশিয়ার মাটি। এখানে বাংলাদেশ দূতাবাস সম্পর্কে কোন অপপ্রচার বা বাংলাদেশের নাগরিকের কোন অপকর্ম এমনকি বাংলাদেশের মাটিতে অপকর্ম করে এ দেশে লুকিয়ে থাকাও মালয়েশিয়া ও বাংলাদেশের সুনামের ক্ষতি করে। এ বিষয়ে আমাদের সতর্ক হতে হবে।

    তিনি আরো বলেন, মালয়েশিয়া সরকার বাংলাদেশের ভাল বন্ধু এবং আমরা গর্বের সঙ্গে বলি, যে কোন সময়ের চেয়ে বর্তমানে তাদের সঙ্গে আমাদের সম্পর্ক অনেক ভালো। আমরা চাই জননেত্রী যে সুসম্পর্ক প্রতিষ্ঠা করেছেন তা কোন কুচক্রী মহলের দ্বারা বিনষ্ট না হয়, এ জন্য আমাদের সতর্ক থাকতে হবে, সতর্কতার সাথে কথা বলতে হবে এবং এমন কোন কাজ করা যাবে না, যা দু’দেশের সম্পর্ককে নষ্ট করে।

    মালয়েশিয়ায় অনেক বাংলাদেশি অবৈধভাবে আছেন মন্তব্য করে কামাল বলেন, তাঁদের জন্য আমাদের প্রধানমন্ত্রী মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সাথে টেলিফোনে আলোচনা করেছে। যার প্রেক্ষিতে মালয়েশিয়া সরকার বৈধ হবার সুযোগ বৃদ্ধি করেছে, ই-কার্ড দিচ্ছে। বাংলাদেশ এখন সোর্স কান্ট্রি অর্থাৎ সারা বছর মালয়েশিয়া বাংলাদেশ থেকে লোক নিয়োগ করবে। তাছাড়া আগে বাংলাদেশ থেকে শুধু প্লান্টেশন এবং কন্সট্রাকশনে কর্মী নেয়া হতো। এখন থেকে সার্ভিস, মাইনিং, ম্যানুফ্যাকচারিংসহ বেশ কয়েকটি সেক্টরে লোক নিয়োগ করা হচ্ছে। এ ধরনের সুযোগ প্রদান করায় মালয়েশিয়া সরকার, প্রশাসন ও জনগণের প্রতি আমি ও আমরা কৃতজ্ঞতা জানাই। পাশাপাশি অনুরোধ করব যেন আমরা বাংলাদেশের মানুষ এমন কোন আচরণ না করি, দূতাবাস নিয়ে এমন কোন মিথ্যাচার না করি, অপপ্রচার না করি, যাতে মালয়েশিয়া সরকার বাধ্য হন আমাদের প্রতি কঠোর হতে। আমরা নিজেরা যেন নিজেদের সর্বনাশ না করি। তবে আমি মালয়েশিয়া সরকারের কাছে অনুরোধ করব যেন আমার দেশের নাগরিকদের অযথা হয়রানি করা না হয়। তাঁরা যেন অন্যায়ের ও জুলুমের শিকার না হয়।

    এ সময় উপস্থিত নেতৃবৃন্দ বলেন, সম্প্রতি আনু মিয়ার মৃত্যুকে কেন্দ্র করে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া এবং ফেইসবুক, হোয়াটসঅ্যাপসহ বিভিন্নভাবে নানা কথা বলা হচ্ছে যার অধিকাংশই মিথ্যা, বানোয়াট এবং উদ্দেশ্য প্রণোদিত। আনুমিয়া পাসপোর্ট বিহীন একজন ব্যক্তি যিনি মালয়েশিয়ায় সম্পূর্ণরূপে অবৈধ। তিনি হঠাৎ মারা গেছেন আমি তার রুহের মাগফিরাত কামনা করছি। তার পরিবারের প্রতি সমবেদনা জানাই। আমার দলের কয়েকজন নিবেদিত প্রাণ ভাই তার মরদেহ দেশে পাঠানোর জন্য কাজ করেছেন আমি তাঁদের সালাম ও কৃতজ্ঞতা জানাই। এই যে আজ যারা কক্সবাজারের অধিবাসী এগিয়ে আসলেন, এই আসাটা আরো আগে আসা উচিত ছিল। কেননা সাগরে ভেসে অমানবিক অবস্থার মধ্যে কক্সবাজার থেকে আমাদের বাংলাদেশি ভাইয়েরা মালয়েশিয়া এসেছিল। অনেকে দীর্ঘদিন থাকাতে পাসপোর্টের কোন খবর রাখেননি। আবার মায়ানমারের রোহিঙ্গাদের বাংলাদেশে প্রবেশ, নিজেদের বাঙ্গালি বলে পরিচয় দেয়া, ভুয়া কাগজ পত্র তৈরি করা এবং বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গারা সাগর পথে মালয়েশিয়া প্রবেশ করছে। ফলে ঐ অঞ্চলের মানুষ একটা অসুবিধার মধ্যে পড়ে গেছে। এ অসুবিধা দূর করার জন্য বাংলাদেশ সরকার উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে কমিটি করে দিয়েছে। এ কমিটির কাজ হলো রোহিঙ্গা সনাক্ত করা। এ কাজ বাংলাদেশ দূতাবাসের পক্ষে করা সম্ভব নয়। সরকারের সে সিদ্ধান্ত, তা অনুসরণ করেই দূতাবাস কক্সবাজারের অধিবাসীদের নাগরিকত্ব যাচাই করে থাকে।। এর সাথে নকল জন্ম নিবন্ধন, নকল জাতীয় পরিচয় পত্র এমনকি ইউওএনওর চিঠিও নকল করার কথা শোনা যায়। এসব কারা করছে? এই মালয়েশিয়ায় থাকা কিছু দালাল ও কুচক্রী এই কাজ করছে। তাঁরা এই প্রিয় বঙ্গ সন্তানদের নিয়ে খেলায় মেতেছে। আমি সাবধান করে দিতে চাই, আপনাদের যদি আরো কোন খারাপ উদ্দেশ্য থাকে ত্যাগ করুন। কারণ জাতির জনক বঙ্গবন্ধুর সৈনিকরা মেনে নিবে না। এই মালয়েশিয়ায় বাংলাদেশের মানুষের দুর্নাম হোক, অসুবিধা হোক, মালয়েশিয়া সরকার বিব্রত হোক এমন কোন কাজ আমরা মেনে নিব না।

    নেতৃবৃন্দ আরো বলেন, বাংলাদেশ স্বাধীনতা সংগ্রামে একদল কুচক্রী বাংলাদেশের বিরুদ্ধাচরণ করেছিল। তাঁরা ঘৃণিত, তাঁরা রাজাকার, আলবদর, আলশামস। বর্তমানে এই স্বাধীন বাংলাদেশের রাষ্ট্রীয় দূতাবাস সম্পর্কে অপপ্রচার এবং দূতাবাসকে কলঙ্কিত করার প্রচেষ্টা ঐ পর্যায়ে পরে। দয়া করে আপনারা খন্দকার মোশতাক হবেন না, শেখ হাসিনা সরকারের দুর্নাম হয় এমন কিছু করে এ যুগের রাজাকার হবেন না। অপপ্রচারকারীদের চিহ্নিত করে এর উপযুক্ত ব্যবস্থা নেয়া হবে বলেও জানান আওয়ামী নেতৃবৃন্দ।

    সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, মালয়েশিয়া আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান মনির, শাখাওয়াত হক জোসেফ, মামুন আহমেদ, যুবলীগের আহ্বায়ক তাজকির আহমেদ, যুগ্ম আহ্বায়ক মো. আবু হানিফ, শ্রমিক লীগের সভাপতি নাজমুল ইসলাম বাবুল, সাধারণ সম্পাদক মো. আবুল হোসেন, সিনিয়র সহ-সভাপতি শাহ আলম হাওলাদার, স্বেচ্ছাসেবক লীগের ভার প্রাপ্ত সভাপতি মো. জালাল উদ্দিন সেলিম প্রমুখ।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে চিনাইরবার্তা.কম