• শিরোনাম

    মেট্রোরেল প্রকল্পের ৩ চুক্তি সই

    নিজস্ব প্রতিবেদক : | বুধবার, ০৩ মে ২০১৭

    মেট্রোরেল প্রকল্পের ৩ চুক্তি সই

    বহুল প্রতীক্ষিত ‘ম্যাস র‍্যাপিড ট্রানজিট (এমআরটি) লাইন-৬’ নির্মাণের জন্য তিনটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বাংলাদেশের একটি কোম্পানির সঙ্গে যৌথভাবে ইতালিয়ান দুটি কোম্পানির মধ্যে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে।

    বুধবার রাজধানীর সোনারগাঁও হোটেলের বলরুমে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ বাংলাদেশ ও ইতালিয়ান দু`টি কোম্পানির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

    ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) সঙ্গে যৌথভাবে ইতালিয়ান-থাই ডেভেলপমেন্ট পাবলিক কোম্পানি লিমিটেড এবং সিনোহাইড্রো করপোরেশন লিমিটড জেবির সঙ্গে সিপি-২ চুক্তি হয়। আলাদাভাবে ইতালিয়ান-থাই ডেভেলপমেন্ট পাবলিক কোম্পানি লিমিটেডের সঙ্গে সিপি-৩ এবং সিপি-৪ চুক্তি স্বাক্ষরিত হয়।

    অনুষ্ঠানে ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)-এর ব্যবস্থাপনা পরিচালক এম. মোফাজ্জেল হোসেন বলেন, ‘আমরা এমআরটি লাইন- ৬ এর আওতায় মেট্রোরেলের লাইন, স্টেশন ও ডিপো সম্পর্কিত আলাদা তিনটি চুক্তি স্বাক্ষর সম্পন্ন করলাম। সিপি-২, সিপি-৩, সিপি-৪ এ তিন প্যাকেজের আনুমানিক ব্যয় ধরা হয়েছে পাঁচ হাজার থেকে ছয় হাজার কোটি টাকা। এ টাকা ব্যয় হবে তাদের কাজের তালিকা দেয়ার ভিত্তিতে। এর মানে কোন খাতে কত টাকা তারা খরচ করবেন সেটার তালিকাপ্রাপ্তির সাপেক্ষে এ টাকা ছাড় করবে সরকার।’

    উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালের ২৪ জুন দেশের প্রথম মেট্রো রেলের নির্মাণ কাজ উদ্বোধন করেন। এমআরটি লাইন-৬ হচ্ছে এলিভেটেড মেট্রো রেল সিস্টেম। রাজধানীর উত্তরা থেকে মিরপুর ও ফার্মগেট হয়ে মতিঝিল পর্যন্ত এই মেট্রো রেল ১৬টি স্টেশনে থামবে। দ্রুতগামী মেট্রো রেল প্রতি চার মিনিট পর পর একটি স্টেশনে থামবে এবং প্রতি ঘন্টায় ৬০ হাজার যাত্রী পরিবহন করতে পারবে।

    সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এমআরটি-৬ নির্মাণে প্রায় ২২ হাজার কোটি ব্যয় হবে। এর মধ্যে জাইকা দিবে ১৬ হাজার কোটি টাকা। বাকি তহবিলের যোগান দিবে বাংলাদেশ সরকার।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে চিনাইরবার্তা.কম