• শিরোনাম

    সামরিক শক্তিতে শীর্ষ যে ১০ দেশ

    চিনাইরবার্তা অনলাইন ডেস্কঃ | মঙ্গলবার, ১১ এপ্রিল ২০১৭

    সামরিক খাতে বাজেটের পরিমাণ কমিয়ে আনলেও যুক্তরাষ্ট্র এখনও বিশ্বে সামরিকভাবে সবচেয়ে শক্তিশালী দেশ। ক্রেডিট সুইসের বিশ্বায়নের ওপর এক প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়।

    যুক্তরাষ্ট্রের সঙ্গে এক্ষেত্রে বড় প্রতিদ্বন্দ্বী চীন ও রাশিয়া। সামরিক শক্তিতে কানাডা অন্যান্য দেশের তুলনায় দুর্বল। ক্রেডিট সুইস ৬টি বিষয়ের ওপর গুরুত্ব দিয়ে এই তালিকা তৈরি করে, যার মধ্যে সেনা সদস্য, ট্যাংক, হেলিকপ্টার, যুদ্ধবিমান, যুদ্ধবিমানের ক্যারিয়ার ও ডুবোজাহাজের সংখ্যা গুরুত্ব পেয়েছে। মূলত সংখ্যা দিয়েই এখানে সামরিক শক্তি বিবেচনা করা হয়েছে। সেনা সদস্য ও তাদের অস্ত্রের মান বিবেচনায় নিয়ে আসা হয়নি।

    চলুন জেনে নিই সামরিক শক্তিতে ‍শীর্ষ কোন ১০ দেশ।

    ১. যুক্তরাষ্ট্র

    যুক্তরাষ্ট্র সামরিক খাতে ৬০১ বিলিয়ন মার্কিন ডলার খরচ করে যা অন্যান্য দেশের থেকেও বেশি। তাদের ১০টি বড় যুদ্ধবিমান ক্যারিয়ার আছে। অন্য কোনো দেশে এ পরিমাণ ক্যারিয়ার নেই। যুক্তরাষ্ট্রের পর ভারতে সবচেয়ে বেশি ক্যারিয়ার আছে। আর ভারত তার তৃতীয় ক্যারিয়ার তৈরি করেছে। সামরিক ক্ষেত্রে প্রযুক্তিতে যুক্তরাষ্ট্র এগিয়ে। যুক্তরাষ্ট্রে বিশ্বের সবচেয়ে বড় সেনাবাহিনী রয়েছে।

    ২. রাশিয়া 

    যুক্তরাষ্ট্রের পর রাশিয়ার সবচেয়ে বড় ট্যাংক ও যুদ্ধবিমানের বহর আছে। যুক্তরাষ্ট্র ও চীনের পর রাশিয়ার সবচেয়ে বেশি ডুবোজাহাজ আছে। রাশিয়া সামরিক খাতে তাদের বাজেট আরো বড় করেছে। সামরিক শক্তিতে রাশিয়াও যে এগিয়ে আছে তা সিরিয়া সেনাবাহিনী পাঠানোর মাধ্যমে প্রমাণ করেছে। রাশিয়ার বাজেট ৮৪.৫ বিলিয়ন মার্কিন ডলার। ডুবোজাহাজ আছে ৫৫টি এবং ট্যাংকের সংখ্যা ১৫,৩৯৮।

    ৩. চীন 

    গত কয়েক দশকে চীনের সামরিক শক্তি খুব দ্রুত বেড়ে উঠেছে। যদি শুধু সৈন্যদের সংখ্যা ধরা হয় তবে চীন বিশ্বের সবচেয়ে বড় সেনাবাহিনীর অধিকারী। মোট ২৩,৩৩,০০০ সদস্য আছে তাদের সেনা বহরে। রাশিয়ার পর তাদের সবচেয়ে বেশি ট্যাংকের মজুদ আছে এবং যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি ডুবোজাহাজ রয়েছে তাদের। সেনাশক্তি আধুনিকায়নের জন্য চীর দীর্ঘ প্রকল্প হাতে নিয়েছে। যার মধ্যে আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র ও পঞ্চম প্রযুক্তির যুদ্ধবিমান তৈরির পরিকল্পনা আছে।

    ৪. জাপান 

    জাপানের সৈন্য সংখ্যা খুবই কম এবং সামরিক সরঞ্জামও তাদের পর্যাপ্ত না। কিন্তু ক্রেডিট সুইস এরপরও জাপানকে চতুর্থ শক্তিশালী দেশ হিসেবে দেখিয়েছে। ডুবোজাহাজ এবং যুদ্ধবিমানের সংখ্যা দিয়ে তারা এই দেশকে শক্তিশালী হিসেবে দেখিয়েছে। চীন, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের পর জাপানে সবচেয়ে বেশি হেলিকপ্টার আছে। জাপানের সামরিক বাজেট মোট ৪১.৬ বিলিয়ন মার্কিন ডলার।

    ৫. ভারত 

    ভারতের রয়েছে বিশ্বের অন্যতম শক্তিশালী সামরিক বাহিনী। যুক্তরাষ্ট্র ও চীনের পর সবচেয়ে বেশি সক্রিয় সেনা সদস্য রয়েছে ভারতের। ৬,৪৬৪ টি ট্যাংক ও ১,৯০৫টি যুদ্ধবিমান রয়েছে। ভারতের কাছে পরমাণু অস্ত্রও রয়েছে। আশা করা যাচ্ছে, আগামী ২০২০ সালের মধ্যে ভারত সামরিক শক্তিতে বিশ্বের চতুর্থ শীর্ষ দেশ হবে।

    ৬. ফ্রান্স 

    ফ্রান্সের সামরিক বাহিনী তুলনামূলকভাবে ছোট কিন্তু তারা উচ্চ প্রশিক্ষিত ও দক্ষ। তাদের নতুন যুদ্ধবিমান ক্যারিয়ার চার্লস ডি গল রয়েছে। তারা প্রায়ই আফ্রিকার দেশগুলোতে সেখানকার সরকারি ব্যবস্থা স্থির রাখতে ও উগ্রবাদ রুখতে সেনাবাহিনী মোতায়েন করে। ফ্রান্সের সামরিক খাতে বাজেট মোট ৬২.৩ বিলিয়ন মার্কিন ডলার।

    ৭. দক্ষিণ কোরিয়া 

    উত্তর কোরিয়ার হুমকির মুখে দক্ষিণ কোরিয়া তাদের সেনা সক্ষমতা বাড়াতে বাধ্য হয়েছে। এটা দক্ষিণ কোরিয়ার ভাষ্য। এই দেশের প্রচুর পরিমাণ ডুবোজাহাজ, হেলিকপ্টার, ট্যাংক ও সেনাসদস্য রয়েছে। বিশ্বের ষষ্ঠ বৃহৎ বিমানবাহিনী রয়েছে। সামরিক খাতে তাদের বাজেট মোট ৬২.৩ বিলিয়ন মার্কিন ডলার।

    ৮. ইতালি 

    ইতালির রয়েছে ২টি সক্রিয় যুদ্ধবিমান ক্যারিয়ার। এ কারণে ক্রেডিট সুইস তাদের শীর্ষ তালিকায় রেখেছে। ইতালির প্রচুর পরিমাণে ডুবোজাহাজ, হেলিকপ্টার রয়েছে যা ইতালিকে তালিকার শীর্ষে নিয়ে এসেছে। সামরিক খাতে ইতালির বাজেট ৩৪ বিলিয়ন মার্কিন ডলার।

    ৯. যুক্তরাজ্য 

    ২০১০ ও ২০১৮ সালের মধ্যে যুক্তরাজ্য তাদের সেনাবাহিনী ২০ শতাংশ কমিয়ে আনার পরিকল্পনা নিয়েছে। তাদের নৌবাহিনী এইচএমএস কুইন এলিজাবেথ যুদ্ধবিমান ক্যারিয়ার যোগ করার পরিকল্পনা করেছে। ২০২০ সালে এটি যুক্ত হবে। এই ৪০টি এফ-৩৫বি ফাইটার বিমান বহন করতে পারে। যুক্তরাজ্যের সামরিক বাজেট ৬০.৫ বিলিয়ন মার্কিন ডলার।

    ১০. তুরস্ক 

    পূর্ব ভূ-মধ্যসাগরীয় অঞ্চলে সবচেয়ে বড় সামরিক বাহিনী রয়েছে তুরস্কের। দেশটির কোনো যুদ্ধবিমান ক্যারিয়ার নেই; ‍কিন্তু ডুবোজাহাজের পরিমাণ অনেক বেশি। তুরস্কের হেলিকপ্টার, ১০২০টি যুদ্ধবিমান ও ৩৭৭৮টি ট্যাংক রয়েছে। সামরিক খাতে তাদের বাজেট ৮.২ বিলিয়ন মার্কিন ডলার। সূত্র : বিজনেস ইনসাইডার

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আসছে ‘ফেসবুক টিভি’

    ১৬ ফেব্রুয়ারি ২০১৭

    আর্কাইভ

  • ফেসবুকে চিনাইরবার্তা.কম