• শিরোনাম

    ইইউ থেকে যুক্তরাজ্য বেরিয়ে গেলে সংকটে পড়বে বিশ্ব অর্থনীতি

    | শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০১৬

    ইইউ থেকে যুক্তরাজ্য বেরিয়ে গেলে সংকটে পড়বে বিশ্ব অর্থনীতি

    ঢাকা: ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্য বেরিয়ে গেলে বিশ্ব অর্থনীতি বড় ধরনের ধাক্কা খাবে। এমনকি অনাকাঙ্খিত সংকটও তৈরি হতে পারে বলে মনে করছেন বিশ্বের বৃহত্তম অর্থনৈতিক জোট জি-টোয়েন্টার (জি২০) অর্থমন্ত্রীরা।

    চীনের শাংহাইয়ে দু’দিনব্যাপী সম্মেলনের শেষে এক যৌথ বিবৃতিতে তারা এ মত প্রকাশ করলেন। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) এ সম্মেলন শুরু হয়।

    ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত জি-২০ এর সদস্য সংখ্যা ২০। এরা হলো- আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, দক্ষিণ কোরিয়া, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন। ইউরোপীয় ইউনিয়নের পক্ষে এ জোটে ইউরোপীয় কমিশন ও ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক প্রতিনিধিত্ব করে থাকে।

    ইইউ-এ যুক্তরাজ্য থাকবে কি না, সে ব্যাপারে আগামী ২৩ জুন অনুষ্ঠিতব্য গণভোটে সিদ্ধান্ত নেবেন দেশটির জনগণ। তবে প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ও তার সরকার চাইছেন, এ জোট থেকে বেরিয়ে যেতে।

    সম্মেলনে ইইউ-এ যুক্তরাজ্যের থাকা, না থাকার বিষয়টি ব্যাপক গুরুত্ব পায় বলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন দেশটির চ্যান্সেলর জর্জ অসবর্ন।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে চিনাইরবার্তা.কম