• শিরোনাম

    সিলেট কারাগারে বন্দী জঙ্গি রিপনের ফাঁসি কার্যকর

    চিনাইরবার্তা অনলাইন ডেস্কঃ | মঙ্গলবার, ১১ এপ্রিল ২০১৭

    সিলেট কারাগারে বন্দী জঙ্গি রিপনের ফাঁসি কার্যকর

    সিলেট কারাগারে বন্দী থাকা রিপনের ফাঁসি কার্যকরের চিঠি সিলেট কেন্দ্রীয় কারাগারে আজ সকাল ৯ টায় এসে পৌছেছে।

    সিলেট কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মো. সগির মিয়া জানান, ১১ এপ্রিল ‘মঙ্গলবার সকাল ৯টায় জঙ্গি রিপনের রাষ্ট্রপতি কাছে প্রাণভিক্ষার আবেদন নাকচ সম্পর্কিত চিঠি এসে পৌছায়। তার ফাসি কার্যকরে আর কোন আইনী বাধা নেই। বিধি অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন সগির মিয়া। ’

    ২০০৪ সালে সিলেটে তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর উপর গ্রেনেড হামলা ও তিনজনকে হত্যার দায়ে মৃত্যুদন্ড প্রাপ্ত নিষিদ্ধ ঘোষিত সংগঠন হরকাতুল জিহাদের (হুজি) শীর্ষ নেতা মুফতি হান্নান, শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল এবং দেলওয়ার ওরফে রিপনের প্রাণভিক্ষার আবেদন রাষ্ট্রপতি নাকচ করে দিয়েছেন। এখন তাদেরকে ফাঁসিতে ঝুঁলিয়ে মৃত্যুদন্ড কার্যকর করা হবে।

    ইতিমধ্যেই মুফতি হান্নানেরও ফাঁসি কার্যকরের চিঠি কাশিমপুর কারাগারে পৌঁছে গেছে।

    উল্লেখ্য, ২০০৪ সালের ২১ মে সিলেটে হযরত শাহজালাল (রহ.) এর মাজারের প্রধান ফটকে তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর উপর গ্রেনেড হামলা হয়। হামলায় পুলিশের এএসআই কামাল উদ্দিন, কনস্টেবল রুবেল আহমদ এবং হাবিল মিয়া নামের এক ব্যক্তি নিহত এবং আনোয়ার চৌধুরীসহ ৭০ জন আহত হন। এ ঘটনায় দায়েরকৃত মামলায় ২০০৮ সালের ২৩ ডিসেম্বর মুফতি হান্নান, শরীফ শাহেদুল ওরফে বিপুল, দেলওয়ার ওরফে রিপনকে মৃত্যুদন্ড এবং মহিবুল্লাহ ওরফে মফিজুর রহমান ও আবু জান্দালকে যাবজ্জীবন দন্ড দেন সিলেট দ্রæত বিচার আদালত।

    রায়ের বিরুদ্ধে আপিল করেন মৃত্যুদন্ড প্রাপ্ত আসামিরা। গত বছরের ১১ ফেব্রæয়ারি পূর্বোক্ত রায় বহাল রাখেন হাইকোর্ট। পরে আসামিদের আপিল গত ৭ ডিসেম্বর খারিজ করে দেন আপিল বিভাগ। চলতি বছরের ১৭ জানুয়ারি পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। গত ২৩ ফেব্রæয়ারি আসামিরা রিভিউ আবেদন করেন। ১৯ মার্চ সে আবেদন খারিজ হয়। পরে গত ২১ মার্চ রিভিউ খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়।

    ২২ মার্চ হুজি নেতা মুফতি হান্নান, শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল এবং দেলওয়ার ওরফে রিপনের রিভিউ আবেদন খারিজের পূর্ণাঙ্গ রায়ের কপি সিলেট কেন্দ্রীয় কারাগারে এসে পৌঁছায়। সিলেট কারাগারে থাকা দেলওয়ার ওরফে রিপনকে এ রায় শুনানো হয়। পরে ওইদিন সন্ধ্যায় এ তিন জঙ্গির মৃত্যু পরোয়ানা বিচারিক আদালত থেকে কারাগারে পৌঁছায়। এরপর, গত ২৩ মার্চ নিজের পরিবারের সদস্যদের সাথে কথা বলে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়ার সিদ্ধান্ত নেন সিলেট কারাগারে বন্দী থাকা দেলওয়ার ওরফে রিপন। পরে ২৭ মার্চ তিনি লিখিতভাবে প্রাণভিক্ষার আবেদন করেন। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল গত রবিবার সচিবালয়ে সাংবাদিকদের বলেন, ‘তিন জঙ্গির প্রাণভিক্ষার আবেদন রাষ্ট্রপতি নাকচ করে দিয়েছেন। কারাবিধি অনুযায়ী তাদের দন্ড কার্যকরের প্রস্তুতি চলছে।’

    মৃত্যুদন্ড প্রাপ্ত অন্য দুজন- মুফতি হান্নান ও শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল ঢাকার কাশিমপুর কারাগারে বন্দী রয়েছেন। এদিকে, মামলায় যাবজ্জীবন দন্ডপ্রাপ্ত মফিজুর ও আবু জান্দাল আপিল করেননি। ফলে তাদের ওই সাজাই বহাল থাকে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে চিনাইরবার্তা.কম