• শিরোনাম

    লন্ডনে বর্ণবাদ ও হেইট ক্রাইম বন্ধের দাবীতে সমাবেশ

    জাকির হোসেন কয়েছ: | রবিবার, ৩০ অক্টোবর ২০১৬

    লন্ডনে বর্ণবাদ ও হেইট ক্রাইম বন্ধের দাবীতে সমাবেশ

    সম্প্রতি বাংলাদেশী অধ্যুষিত টাওয়ার হ্যামলেটস এলাকার ইয়ুথ ওয়ার্কার জাকারিয়া হোসেন ও ১৩ বছর বয়সী স্কুল ছাত্রীকে পুলিশ কর্তৃক নির্যাতনের প্রতিবাদে টাওয়ার হ্যামলেটস স্ট্যান্ডআপ টু রেসিজম এবং ক্যাম্পেইন এগেইনস্ট রেসিজম এন্ড হেইট ক্রাইম সংগঠনের যৌথ উদ্যোগে শনিবার পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কে বিশাল প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সর্বস্থরের কমিউনিটি নেতৃবৃন্দ ও বিপুল সংখ্যক তরুন-তরুনী অংশনেয়।

    গত ৮ অক্টোবর বাঙালি তরুণ জাকারিয়ার উপর পুলিশের অতিরিক্ত বলপ্রয়োগের বিষয়টি স্থানীয় পুলিশ সদস্যদের নিষ্ঠুরতা নিয়ে কমিউনিটিতে যখন নিন্দার ঝড় বইছে তখনই সোশ্যাল মিডিয়ায় আসা আরেকটি ভিডিওচিত্র । এই দুই ঘটনায় রীতিমতো তোলপাড় তুলেছে টাওয়ার হ্যামলেটসে। দ্বিতীয় ভিডিওচিত্রে দেখা গেছে পুলিশের নির্দয় আচরণের শিকার হয়েছে মাত্র ১৩ বছর বয়সের এক কিশোরী। তাকে হাতকড়া দিয়ে মাটিতে ফেলে এক পুলিশ সদস্যের চেপে বসার চিত্রটি আসলেই অবিশ্বাস্য।

    কেটলিন কিং নামের ওই কিশোরী তার জমজ বোনকে নিয়ে ওয়াপিং হাই স্কুলে এক বন্ধুর সাথে দেখা করতে গিয়েছিলো। সেখানে ঐ স্কুলের একটি মেয়ের সাথে তার ঝগড়া বাঁধে। এরপর পুলিশ এসে তাকে হাতকড়া পরায়। মাটিতে ফেলে চুল ধরে টেনেহিচড়ে ফুটপাত ধরে টেনে নিয়ে যায়। স্থানীয় একটি পত্রিকায় পুলিশি আচরণের এমনই বর্ণনা ছাপা হয়েছে।

    এদিকে বাঙালি তরুণ জাকারিয়ার উপর পুলিশের অতিরিক্ত বলপ্রয়োগের ভিডিও স্যোশাল মিডিয়া প্রকাশিত হওয়ার পর থেকে কমিউনিটিতে ক্ষোভ বিরাজ করছে। ইতিমধ্যে একাদিক সভা সমাবেশ করেছেন কমিউনিটির মানুষ। তাদের দাবী পুলিশ বাড়া বাড়ি করেছে। তাদের শাস্তি দিতে হবে। সভায় বক্তারা জাকারিয়া হোসেনের বিরুদ্ধে পুলিশী রিপোর্ট না দেয়ার জোরদাবী জানান।

    কমিউনিটি নেতা সিরাজ হক ও সিলা মার্গেট এর যৌথ পরিচালনায় সভায় বক্তব্য রাখেন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের মেয়র জন বিগস, জিএলএ মেম্বার উমেশ দিশাই, কাউন্সিলার রাবিনা খান, সাবেক কাউন্সিলার আবদাল উল্লাহ, কমিউনিটি নেতা রফিক উল্লাহ, কেএম আবু তাহের চৌধুরী, তরুন প্রজন্মের মধ্যে খাদিজা বেগম, হবিব মিয়া প্রমুখ।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে চিনাইরবার্তা.কম