• শিরোনাম

    গর্ভপাতের ছুটি পাবেন নিউজিল্যান্ডের দম্পতিরা

    | রবিবার, ২৮ মার্চ ২০২১

    গর্ভপাতের ছুটি পাবেন নিউজিল্যান্ডের দম্পতিরা

    যেসব দম্পতি গর্ভপাত কিংবা অকালে মৃত সন্তান জন্মের মতো মানসিকভাবে পীড়াদায়ক এক অভিজ্ঞতার মধ্য দিয়ে যান তাদেরকে বৈতনিক ‘শোকের ছুটি’ দেওয়ার জন্য নিউজিল্যান্ডের পার্লামেন্টে একটি আইন পাস হয়েছে। খবর ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির।

    বিবিসির প্রতিবেদন অনুযায়ী বিলটির উত্থাপনকারী এমপি জিনি অ্যান্ডারসন বলছেন, এটা তো অসুস্থতা না। তাই এতে করে অসুস্থতার ছুটি না নিয়ে মা এবং তাদের সঙ্গীরা ‘তাদের যৌথ এই ক্ষতি পুষিয়ে নেওয়ার জন্য সময় ও শোক পালনের’ অনুমতি পাবেন।

    সারোগেসি পদ্ধতিতে কিংবা দত্তক নেওয়ার মাধ্যমে যারা মা হবেন তাদের জন্যও এই আইন প্রযোজ্য হবে। বিবিসি লিখেছে, ভারতের পর বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে নিউজিল্যান্ডে এমন পদক্ষেপের গোড়াপত্তন ঘটলো।

    নিউজিল্যান্ডের পার্লামেন্টে সর্বসম্মতিক্রমে পাস হওয়া ওই আইন অনুযায়ী এসব দম্পতি তিন দিনের ছুটি পাবেন।

    এমপি অ্যান্ডারসন বলেন, নিউজিল্যান্ডে চার জনে একজন নারীকে গর্ভপাতের মতো পীড়াদায়ক এই অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হয়। ফলে অসুস্থতার ছুটি না নিয়ে এই আইন তাদেরকে শোক ও ক্ষতির সঙ্গে মানিয়ে নেওয়ার সুযোগ দেবে বলে আশা করছেন তিনি।

    তিনি বলেন, ‘তাদের এই দুঃখ তো কোনো অসুস্থতা নয়। এটা হলো ক্ষতি। আর এই ক্ষতির সঙ্গে মানিয়ে নিতে সময় লাগে। তাই এমন ছুটির জন্য বিলটি উত্থাপন করেছি। এছাড়া ’নিউজিল্যান্ড প্রগতিশীল ও সহানুভূতিশীল আইন তৈরির ক্ষেত্রে বিশ্বে নেতৃত্ব দিচ্ছে’ বলেও এ সময় দাবি করেন তিনি।

    এক বছর আগে নিউজিল্যান্ডে একটি আইন পাস করে গর্ভপাত কোনো অপরাধ নয় বলে স্বীকৃতি দেওয়া হয়। গর্ভধারণের ২০ মাসের মধ্যে যে কোনো নারীকে গর্ভপাত করানোর অনুমতিও দেওয়া হয় ওই আইনে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে চিনাইরবার্তা.কম