• শিরোনাম

    ভারতে পাঁচ মাসে সর্বোচ্চ সংক্রমণ শনাক্ত

    | শনিবার, ২৭ মার্চ ২০২১

    ভারতে পাঁচ মাসে সর্বোচ্চ সংক্রমণ শনাক্ত

    গত বছরের ১৬ অক্টোবরের পর ভারতে একদিনে সর্বোচ্চ করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে শনিবার। দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৬২ হাজার ২৫৪ জন; যা গত পাঁচ মাসের মধ্যে একদিনে সর্বোচ্চ। এ নিয়ে দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা এক কোটি ১৯ লাখ ছাড়িয়েছে।

    দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনায় আক্রান্তের হার আগের দিনের তুলনায় ৫ দশমিক ৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এছাড়া ২৪ ঘণ্টায় দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত ২৯১ জনের প্রাণহানি ঘটেছে। এ নিয়ে দক্ষিণ এশিয়ার এই দেশটিতে করোনায় প্রাণহানির সংখ্যা এক লাখ ৬১ হাজার ২৪১ জনে পৌঁছেছে।

    গত বছরের ২০ জানুয়ারি ভারতে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর দেশটিতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণ এবং মৃত্যু। বিশ্বে করোনাভাইরাস মহামারিতে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যায় যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের পর তৃতীয় স্থানে রয়েছে ভারত। করোনাভাইরাস মহামারি শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত দেশটিতে এক কোটি ১২ লাখের বেশি মানুষ সুস্থ হয়ে উঠেছেন।

    দেশটিতে চলতি মাসে সংক্রমণের সংখ্যা উদ্বেগজনক হারে বৃদ্ধি পেয়েছে। আর এই সংক্রমণের শীর্ষে রয়েছে দেশটির পশ্চিমাঞ্চলীয় মহারাষ্ট্র প্রদেশ; রোববার থেকে এই প্রদেশে রাত্রিকালীন কারফিউ জারির সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় প্রশাসন।

    মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের কার্যালয় বলছে, রাজ্যে রোববার থেকে রাত্রিকালীন কারফিউ জারি হবে। স্থানীয় প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী, রাত ৮টা থেকে সকাল ৭টা পর্যন্ত শপিং মল বন্ধ থাকবে। গত ২৪ ঘণ্টায় ভারতের এই রাজ্যে প্রায় ৩৭ হাজার করোনা রোগী শনাক্ত হয়েছেন। এর মধ্যে শুধুমাত্র মুম্বাইয়ে করোনা শনাক্ত হয়েছে সাড়ে পাঁচ হাজারের বেশি মানুষের।

    ভারতে মহামারি নিয়ন্ত্রণে গত জানুয়ারি থেকে এখন পর্যন্ত পাঁচ কোটি ৮১ লাখের বেশি মানুষকে করোনাভাইরাসের ভ্যাকসিন দেওয়া হয়েছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ২৬ লাখ ৫ হাজার মানুষ করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়েছেন।

    ২০১৯ সালের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে করোনাভাইরাসের উৎপত্তি হওয়ার পর বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়েছে। এতে বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন ১২ কোটি ৬৮ লাখ ১৮ হাজারের বেশি এবং মৃত্যু ছাড়িয়েছে ২৭ লাখ ৮১ হাজার। এই মহামারিতে আক্রান্ত এবং মৃত্যুর শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে ৫ লাখ ৪৬ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়েছে করোনা।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে চিনাইরবার্তা.কম