• শিরোনাম

    মুক্তিযোদ্ধা স্বীকৃতি ফিরে পেতে চান এমাদ মিয়া

    | বৃহস্পতিবার, ১১ মার্চ ২০২১

    মুক্তিযোদ্ধা স্বীকৃতি ফিরে পেতে চান এমাদ মিয়া

    ১৯৭১ সালের জুলাই মাস। মুক্তিযুদ্ধে অংশ নেওয়ার জন্য ঘর ছেড়েছিলেন কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলার এমাদ মিয়াসহ ১১ তরুণ। তবে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে রাজাকারদের কাছে ধরা পড়েন তারা। তাদের তুলে দেওয়া হয় পাকিস্তানি সেনাদের হাতে। ব্রাহ্মণবাড়িয়া কারাগারে আটক থাকেন প্রায় এক মাস।

    এর পর ঈদুল ফিতরের দিন সেনাদের উপস্থিতিতে কারাগারের ভেতরে সব বন্দিকে ঈদের নামাজ পড়ানো হয়। পরদিন সন্ধ্যায় তারা ১১ জনসহ ৩৯ বন্দিকে কারাগার থেকে নেওয়া হয় ব্রাহ্মণবাড়িয়া রেলস্টেশনের নিকটবর্তী রেল সেতুর কাছে। সেখানে খনন করা দুটি বাঙ্কারের পাশে রাতে জোড়ায় জোড়ায় হাত বেঁধে সবাইকে লাইনে দাঁড় করানো হয়।

    এর পর চলতে থাকে পাকিস্তনি সেনাদের এলোপাতাড়ি গুলি। গুলিবিদ্ধ হয়ে ৩৯ জনই লুটিয়ে পড়েন বাঙ্কারে। মধ্যরাতে জ্ঞান ফিরলে ১৭ বছরের এমাদ বুঝতে পারেন বাঁ হাতে গুলিবিদ্ধ হলেও লাশের স্তূপের মধ্যে একমাত্র জীবিত ব্যক্তি তিনি। লাশ সরিয়ে তিনি সেখান থেকে বেরিয়ে আসেন। প্রায় অবশ শরীর নিয়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলে যান পাশের বরাইল গ্রামে। সেখানে গ্রামবাসীর সহায়তায় থাকেন মুক্তিযোদ্ধাদের হেফাজতে। বীর মুক্তিযোদ্ধারা তাকে সপ্তাহখানেক চিকিৎসা শেষে বাড়িতে পাঠিয়ে দেন।

    সেই ভয়াবহ দুঃসহ স্মৃতি আজও বয়ে চলেছেন এমাদ মিয়া। তবে মুক্তিযোদ্ধা সনদ পেলেও ২০১৩ সাল থেকে অজ্ঞাত কারণে বন্ধ রয়েছে তার মুক্তিযোদ্ধা ভাতা। মুক্তিযোদ্ধা ভাতা শুরু হওয়ার পর থেকে ২০১৩ সাল পর্যন্ত নিয়মিত ভাতা পেয়েছেন তিনি। যুদ্ধাহত বয়ঃবৃদ্ধ এমাদ তার মুক্তিযোদ্ধা স্বীকৃতি ফিরে পেতে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলে (জামুকা) আপিল করেছেন।

    তবে এখনও ফিরে পাননি স্বীকৃতি। মাসে মাসে শুনানির জন্য জামুকায় তারিখ ধার্য হয়, তিনিও নির্ধারিত তারিখে শুনানিতে হাজির হচ্ছেন; কিন্তু চূড়ান্ত কোনো আদেশ পাচ্ছেন না। হতদরিদ্র যুদ্ধাহত এই বয়স্ক মানুষটি মৃত্যুর আগে তার মুক্তিযোদ্ধার স্বীকৃতি ফিরে চান।

    এমাদ মিয়া বাজিতপুর উপজেলার গাজীরচর নতুনবাড়ি গ্রামের আবদুস সাত্তার ও আমেনা খাতুন দম্পতির একমাত্র সন্তান। গ্রামবাসীর অভিমত, মুক্তিযুদ্ধে এমাদের সাহস ও ত্যাগ মূল্যায়ন করে রাষ্ট্রের উচিত তাকে মুক্তিযোদ্ধার যথাযথ সম্মান ও ভাতা দেওয়া।-সমকাল

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে চিনাইরবার্তা.কম