• শিরোনাম

    ট্রাম্পকে কর বিবরণী দাখিলের নির্দেশ সুপ্রিম কোর্টের

    | মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারি ২০২১

    ট্রাম্পকে কর বিবরণী দাখিলের নির্দেশ সুপ্রিম কোর্টের

    যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে আনা অপরাধমূলক আর্থিক লেনদেন বিষয়ক এক অভিযোগের তদন্তকাজের জন্য তার আয়কর ও কর্পোরেট ট্যাক্স বিবরণীসহ আর্থিক তথ্যাবলীর (রেকর্ড) অনুলিপি আদালতে জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট।

    স্থানীয় সময় সোমবার (২২ ফেব্রুয়ারি) এক আদেশে ‘দ্রুততম সময়ের মধ্যে’ এসব তথ্যের অনুলিপি মামলার বাদিপক্ষের আইনজীবী সাইরাস ভেন্সকে হস্তান্তর করতে বলেছেন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালত।

    ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের সময় অতীত শারীরিক ঘনিষ্টতার বিষয়ে ‘মুখ বন্ধ রাখতে’ মার্কিন পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েল এবং প্রাপ্তবয়স্কদের পত্রিকা প্লে বয়ের মডেল ক্যারেন ম্যাকডৌগালকে নিজের আইনজীবী মাইকেল কোহেনের মাধ্যমে অর্থ দিয়েছিলেন ট্রাম্প- এমন একটি অভিযোগেরই তদন্ত চলছে নিউইয়র্কের আদলতে।

    এছাড়া আয়কর ও কর্পোরেট ট্যাক্স কমানোর জন্য সম্পত্তির দলিলপত্রে নিজের সম্পদের তথ্য লুকানো এবং মূল্য কম দেখানো বা ডিভ্যালুয়েশনের অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে।

    ডোনাল্ড ট্রাম্প যখন প্রেসিডেন্ট ছিলেন, তখনই নিউইয়র্ক রাজ্যের একটি আদালতে তার বিরুদ্ধে এ আর্থিক লেনদেনের অভিযোগ আসে। যাকে অপরাধমূলক আর্থিক লেনদেন বলে অভিহিত করেছেন ডেমোক্র্যাটরা। রাজ্যের ম্যানহাটান জেলার অ্যাটর্নি ও ডেমোক্র্যাট পার্টির সদস্য সাইরাস ভেন্স মামলায় বাদিপক্ষের আইনজীবীর দায়িত্বে রয়েছেন।

    উত্থাপিত অভিযোগের তদন্তে নিউইয়র্কের নিম্ন আদালত ডোনাল্ড ট্রাম্পকে ব্যক্তিগত আয়কর এবং পারিবারিক প্রতিষ্ঠান ট্রাম্প অর্গানাইজেশনের কর্পোরেট ট্যাক্স প্রদানের বিবরণী দাখিলের নির্দেশ দিয়ে নোটিশ দিয়েছিল। সেখানে বলা হয়েছিল, তদন্তের স্বার্থে এ তথ্যগুলো জরুরি।

    কিন্তু ট্রাম্প সে বিবরণী জমা দেননি। তার আইনজীবীরা তখন আদালতের নোটিশের বিপরীতে যুক্তি দিয়েছিলেন— যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট তার নিজের এবং পারিবারিক প্রতিষ্ঠানের আর্থিক তথ্য জনসম্মুখে প্রকাশ করা নিরাপদ মনে করছেন না। তিনি আশঙ্কা করছেন, এসব তথ্য প্রকাশ্যে এলে তার ও তার পরিবারের সদস্যদের নিরাপত্তা হুমকির মুখে পড়বেন।

    তারপর নিম্ন আদলত মামলা সুপ্রিম কোর্টে পাঠিয়ে দেয়। গতবছর জুলাই মাসে সুপ্রিম কোর্ট ট্রাম্পের আয়কর ও অন্যান্য কর পরিশোধ বিবরণী মামলার বাদিপক্ষের আইজীবীদের পর্যবেক্ষণ করার অনুমতি দিয়েছিলেন; কিন্তু তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এ ক্ষেত্রে আইনজীবীদের কোনো সহযোগিতা করেননি।

    তারপর সোমবার এ আদেশ দিলেন সুপ্রিম কোর্ট। তবে ওই আদেশে এও বলা হয়েছে, ট্রাম্পের সম্পত্তি বিষয়ক তথ্য যেন সাধারণ জনগণের সামনে না আসে, সে বিষয়ে কঠোর সতর্কতা অবলম্বন করতে হবে।

    যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমগুলো বলছে, আইনের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন এবং নিজের সম্পত্তির তথ্য দেশের জনগণের কাছে গোপন রাখার এটিই ট্রাম্পের শেষ সুযোগ।

    অবশ্য ট্রাম্প বলছেন, তাকে ‘ফাঁসানোর জন্য’ বিরোধীরা এই ‘চাল’ দিয়েছে। এক বিবৃতিতে তিনি বলেন, নিউইয়র্কের ডেমোক্র্যাট আইনজীবীরা অন্যায়ভাবে তাকে ‘টার্গেট’ করেছেন এবং সুপ্রিম কোর্টের কখনও উচিত হবে না এ ধরনের ‘দুরভিসন্ধিকে’ প্রশ্রয় দেওয়া।

    সূত্র: বিবিসি

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে চিনাইরবার্তা.কম