• শিরোনাম

    অবশেষে শ্যামগ্রামের সেই ঝুঁকিপূর্ণ সেতুটি নির্মাণের উদ্যোগ

    | শনিবার, ১৩ ফেব্রুয়ারি ২০২১

    অবশেষে শ্যামগ্রামের সেই ঝুঁকিপূর্ণ সেতুটি নির্মাণের উদ্যোগ

    ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার পশ্চিমাঞ্চলে যাতায়াতের একমাত্র অবলম্বন নবীনগর-শ্যামগ্রাম- সলিমগঞ্জ সড়কের শ্যামগ্রামে অবস্থিত (মাঝিয়ারা মোড় সংলগ্ন) ঝুঁকিপূর্ণ সেতুটি অবশেষে নতুন করে নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। সেতুটির বেহাল অবস্থা নিয়ে গত ৯ ফেব্রুয়ারি কালের কণ্ঠে একটি সচিত্র প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর সেই প্রতিবেদনটি এলজিইডির তত্ত্বাবধায়ক প্রকৌশলী (রক্ষণাবেক্ষণ) বিপুল বণিকের নজরে এলে, তিনি ঝুঁকিপূর্ণ এই জনগুরুত্বপূর্ণ সেতুটি নতুন করে নির্মাণের জন্য বৃহস্পতিবার এলজিইডির ব্রাহ্মণবাড়িয়া কার্যালয়ের নির্বাহী প্রকৌশলীকে (exn) এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেন।

    তত্ত্বাবধায়ক প্রকৌশলী বিপুল বণিক আজ কালের কণ্ঠের কাছে মুঠোফোনে এর সত্যতা নিশ্চিত করেন।

    জানা গেছে, নবীনগর থেকে সড়ক পথে সলিমগঞ্জ যাওয়ার পথে মাঝিয়ারা মোড় সংলগ্ন শ্যামগ্রাম বাজারের সেতুটি প্রায় চার দশক আগে নির্মিত হয়। কিন্তু দীর্ঘদিন সেতুটি সংস্কার কিংবা মেরামতের অভাবে সেতুর দুপাশের রেলিং ক্ষতিগ্রস্ত হওয়াসহ সম্প্রতি সেতুটির মাঝখানে বড় একটি গর্তের সৃষ্টি হয়।

    ফলে ঝুঁকিপূর্ণ সেতুটি বর্তমানে যান চলাচলের সম্পূর্ণ অনুপযোগী হয়ে পড়ে। এসময় স্থানীয় লোকজন সেতুর ওই গর্তে একটি বাঁশ ফেলে সেখানে বাঁশের মাথায় একটি লাল নিশান উড়িয়ে দেয়।

    এ অবস্থায়ও স্থানীয় প্রশাসনসহ প্রতিদিন শত শত সাধারণ মানুষ মাইক্রো, টেম্পু, সিএনজি চালিত অটোরিকশায় জীবনের ঝুঁকি নিয়েই এই সেতুর ওপর দিয়ে চলাচল করছেন। সেতুর এ বেহাল অবস্থা নিয়ে গত ৯ ফেব্রুয়ারি কালের কণ্ঠে ‘দেইখ্যা মনে হয়, এইডা ব্রিজ না, যেন একটা মরণফাঁদ’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হলে সংবাদটি সংশ্লিষ্ট ওপর মহলের নজরে আসে।

    এ বিষয়ে নবীনগরের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) একরামুল ছিদ্দিক শুক্রবার তাঁর ফেসবুকে লিখেন, ‘গণমাধ্যমে সংবাদের প্রেক্ষিতে শ্যামগ্রামের ঝুঁকিপূর্ণ সেতুটির আপাতত সংস্কার করা হবে। পরে বিশ্বব্যাংকের অর্থায়নে সেতুটি নতুন করে নির্মিত হবে। শুক্রবার সকালে এই বিষয়ে এলজিইডির তত্ত্বাবধায়ক প্রকৌশলী বিপুল বনিক স্যারের সঙ্গে কথা বলে এটি নিশ্চিত হয়েছি।’

    এদিকে ইউএনও একরামুল ছিদ্দিক নবীনগরের বিদ্যাকুটের মেরকুটায় অনুরূপ একটি ঝুঁকিপূর্ণ সেতু নতুন করে নির্মাণের ক্ষেত্রেও শিগগিরই একই পদক্ষেপ গ্রহণ করা হবে বলে এ প্রতিবেদককে জানান।-কালের কণ্ঠ

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে চিনাইরবার্তা.কম