• শিরোনাম

    প্রথম দিন বাংলাদেশ-উইন্ডিজ সমানে সমান

    | বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারি ২০২১

    প্রথম দিন বাংলাদেশ-উইন্ডিজ সমানে সমান

    ঢাকা টেস্টের প্রথম দিনের প্রথম সেশনটা নিজেদের দখলে রেখেছিল উইন্ডিজ। দ্বিতীয় সেশন টাইগারদের। আগের ১ উইকেটের সঙ্গে এই সেশনে আরও ৩ উইকেট তুলে নেয় স্বাগতিকরা। তবে শেষ বিকেলে বাংলাদেশকে দলকে ভুগিয়েছে উইন্ডিজ। অপরাজিত বোনারের ৭৪ ও জশুয়ার ২২ রানে প্রথম দিনের খেলা শেষ করেছে সফকারীরা। এই সময়ে সফরকারীরা সংগ্রহ করেছে ২২৩ রান।

    চট্টগ্রাম টেস্টে হারের পর মিরপুরে তিন পরিবর্তন নিয়ে নামে বাংলাদেশ দল। কুঁচকির ইনজুরিতে ছিটকে যাওয়া সাকিব আল হাসানের জায়গায় আসেন সৌম্য সরকার। বাদ পড়েছেন সাদমান ইসলাম ও মোস্তাফিজুর রহমান। তাদের বদলে আসেন মোহাম্মদ মিঠুন ও আবু জায়েদ রাহি। একাদশে এক পেসার আর তিন স্পিনার অর্থাৎ ঘুরেফিরে সেই স্পিন নির্ভর দল নিয়েই লড়াইয়ে নামে স্বাগতিকরা।

    শুরুতে ফিল্ডিংয়ে নামা বাংলাদেশের জন্য দিনের প্রথম সেশনটা ছিল হতাশার। দুই ক্যারিবীয় ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট এবং জন ক্যাম্পবেল মিলে তুলে ফেলেন ৬৬ রান। উইকেটে জেঁকে বসা জুটি ভেঙে ব্রেক থ্রু এনে দেন তাইজুল ইসলাম। এলবির ফাঁদে ফেলে ক্যাম্পবেলকে ফেরান তাইজুল। ৩৬ রান করে ফেরেন ক্যাম্পবেল। এরপর ওই এক উইকেট হারিয়েই ৮৪ রান নিয়ে লাঞ্চে যায় উইন্ডিজ।

    দ্বিতীয় সেশনটা বাংলাদেশের বোলারদের জন্য হয়ে দাঁড়ায় টার্নিং পয়েন্ট। কারণ এই সেশনের প্রথম ২১ ওভারে ৩৪ রান তুলতেই ৩ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। লাঞ্চের পর শাইনে মোসলের উইকেট তুলে নেন আবু জায়েদ রাহি।

    স্ট্যাম্পের অনেকটা বাইরের বলে শট খেলতে চেয়েছিলেন মোসলে (৭), কিন্তু বল তার ব্যাটে লেগে স্ট্যাম্প ভেঙে দেয়। ওদিকে অন্যপ্রান্ত আগলে ছিলেন ব্র্যাথওয়েট। ক্যারিবীয় অধিনায়ক ছুটছিলেন ফিফটির পথে। কিন্তু ৪৭ রান করেই সৌম্য সরকারের বলে বিদায় নেন তিনি।

    তবে বাংলাদেশ দলের জন্য সবচেয়ে বড় স্বস্তি হয়ে আসে কাইল মেয়ার্সের উইকেট। চট্টগ্রাম টেস্টের ডাবল সেঞ্চুরিয়ানকে এদিন অল্পতেই বিদায় করেন আবু জায়েদ।

    তবে দিনের শেষে টাইগারদের পথের কাঁটা হয়ে রয়েছেন এনক্রুমাহ বোনার। সঙ্গী জশুয়া দা সিলভাকে নিয়ে অবিচ্ছিন্ন ৪৫ রানের জুটি গড়েছেন তিনি। বাংলাদেশের বোলাররা শেষ বিকেলে এই দুই ব্যাটসম্যানকে তেমন কঠিন কোনো পরীক্ষার মুখেই ফেলতে পারেননি। সবমিলিয়ে ক্যারিবীয়দের পাশাপাশি নিজেদেরও অস্বস্তিতে রেখে দিন পার করলো মুমিনুলবাহিনী।

    বল হাতে বাংলাদেশের আবু জায়েদ ও তাইজুল ইসলাম তুলে নিয়েছেন ২টি করে উইকেট। বাকি উইকেট গেছে সৌম্যের ঝুলিতে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    মিডিয়ার উপর চটলেন সুজন

    ১২ ফেব্রুয়ারি ২০১৮

    আর্কাইভ

  • ফেসবুকে চিনাইরবার্তা.কম