• শিরোনাম

    বইমেলার সম্ভাব্য তারিখ প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে: সংস্কৃতি প্রতিমন্ত্রী

    | রবিবার, ১৭ জানুয়ারি ২০২১

    বইমেলার সম্ভাব্য তারিখ প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে: সংস্কৃতি প্রতিমন্ত্রী

    বিশ্বব্যাপী করোনা পরিস্থিতির কারণে এবার বইমেলার আয়োজন অনিশ্চিত হয়ে পড়েছে। সংস্কৃতি মন্ত্রণালয় এবং বাংলা একাডেমি বলছে, করোনা পরিস্থিতির কথা বিবেচনা করে বইমেলা স্থগিত করা হয়েছে। কিন্তু বাতিল করা হয়নি।

    এই পরিস্থিতিতে রোববার সকালে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজীর সঙ্গে প্রকাশকদের এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকটি দুপুর ১টা পর্যন্ত স্থায়ী হয়। বৈঠক শেষে দুপুরে বাংলা একাডেমির কবি শামসুর রহমান মিলনায়তনে এক বিশেষ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

    সংবাদ সম্মেলনে বইমেলা আয়োজনের তারিখ এখনও নির্ধারিত হয়নি বলে জানিয়ে প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, বইমেলার জন্য আগামী ২০ ফেব্রুয়ারি, ৭ মার্চ এবং ১৭ মার্চ- এই তিনটি সম্ভাব্য তারিখ একাডেমি এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাবনা আকারে পাঠানো হবে। কভিড-১৯ পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলে এবং প্রধানমন্ত্রীর অনুমতি সাপেক্ষে তারিখে বইমেলা শুরু হবে।

    কে এম খালিদ বলেন, করোনা পরিস্থিতির কারণে অনুষ্ঠান পিছিয়ে গেছে। করোনা উত্তর পরিস্থিতিতে আমরা ভাবছিলাম কীভাবে বইমেলা করা যায়। সে ধরনের প্রস্তুতি নেয়া হয়েছিল বইমেলা শুরু করার। কিন্তু কভিডের দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার কারণে আমরা তা করতে পারিনি। কভিড নিয়ন্ত্রণে আসলে বা ভ্যাকসিন দেয়া শুরু হলে আমরা কীভাবে দ্রুততম সময়ে বইমেলা শুরু করতে পারি, সে ব্যাপারে প্রকাশকদের সঙ্গে মতবিনিময় সভা হয়েছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি বইমেলাটি সরাসরি হবে, ভার্চুয়াল নয়।

    তিনি বলেন, সময়টা এখনও আমরা নির্ধারণ করতে পারিনি। কভিড-১৯ এখন কিছুটা নিয়ন্ত্রণে এসেছে, অপেক্ষা করছি কখন বইমেলা শুরু করা যায়। বইমেলার তারিখ নির্ধারণে আমরা সিদ্ধান্ত নিয়েছি প্রধানমন্ত্রী বরাবর একটি প্রস্তাবনা পাঠাবো। তিনটি সম্ভাব্য তারিখসহ একটি উন্মুক্ত প্রস্তাবনা প্রধানমন্ত্রীকে পাঠাবো। তারিখ তিনটি হলো- ২০ ফেব্রুয়ারি, ৭ মার্চ এবং ১৭ মার্চ।

    সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজীসহ একাডেমির কর্মকর্তাবৃন্দ।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে চিনাইরবার্তা.কম