• শিরোনাম

    কোহলি-স্মিথকে হটিয়ে শীর্ষে উইলিয়ামসন

    | শুক্রবার, ০১ জানুয়ারি ২০২১

    কোহলি-স্মিথকে হটিয়ে শীর্ষে উইলিয়ামসন

    শেষ ভালো যার সব ভালো তার—প্রচলিত এই উক্তিটি কেন উইলিয়ামসনের সঙ্গে বেশ মিলে যায়। বছরের শেষ দিনে এমন এক খবর পেলেন, যা শুনতে প্রতীক্ষায় ছিলেন পাঁচ বছর। অবশেষে বিরাট কোহলি ও স্টিভেন স্মিথকে টপকে আইসিসি টেস্ট ব্যাটসম্যান র‌্যাংকিংয়ের শীর্ষে উঠলেন এই কিউই ব্যাটসম্যান।

    ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত এক সেঞ্চুরি দিয়ে (১২৯ ও ২১) বছর শেষ করেন সদ্য বাবা হওয়া উইলিয়ামসন। তার আগে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টে খেলেন ক্যারিয়ার সেরা ২৫১ রানের ইনিংস। এই সুবাদে রেটিং পয়েন্ট বাড়িয়ে নেন তিনি। অপরদিকে স্টিভেন স্মিথ সর্বশেষ দুই টেস্ট বাজে খেলায় শীর্ষে ওঠার পথটাও সহজ হয়ে যায় তার। বর্তমানে ৮৯০ রেটিং পয়েন্ট নিয়ে ১ নম্বরে আছেন উইলিয়ামসন।

    গত পাঁচ বছরে শীর্ষস্থান নিয়ে একরকম যুদ্ধ চলছিল কোহলি-স্মিথের মধ্যে। এমনকি এই বছরও ৩১৩ দিন ও কোহলি ৫১ দিন কাটিয়েছেন চূড়ায় থেকে। তবে বর্তমানে শীর্ষস্থান হারানো স্মিথ ৮৭৭ রেটিং পয়েন্ট নিয়ে অবস্থান করছেন তিনে। আর ৮৭৯ পয়েন্ট নিয়ে আগের জায়গাতেই (দ্বিতীয়) রয়েছেন পিতৃত্বকালীন ছুটিতে থাকা কোহলি।

    গত বছরের মার্চের পর বাংলাদেশ কোনো টেস্ট খেললেও সর্বশেষ ঘোষিত ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে তিন ধাপ এগিয়েছেন মুশফিকুর রহিম। ৬৫৪ রেটিং পয়েন্ট নিয়ে ১৯ থেকে বর্তমানে ১৬-তে অবস্থান করছেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। র‌্যাংকিংয়ে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সবার ওপরেই রয়েছেন তিনি। চার ধাপ এগিয়েছেন সাকিব আল হাসান (৩৫)। তবে অবনমন হয়েছে টেস্ট অধিনায়ক মুমিনুল হক (৪৬) ও মাহমুদউল্লাহ রিয়াদের (৫৫)। আর অপরিবর্তিতই রয়েছে তামিম ইকবালের অবস্থান (৩১)।

    সাদা পোশাকে বোলারদের র‌্যাংকিংয়ে সেরা চারে কোনো হেরফের হয়নি। আগের মতোই যথাক্রমে অবস্থান করছেন প্যাট কামিন্স, স্টুয়ার্ট ব্রড, নিল ওয়াগনার ও টিম সাউদি। গত এক বছরে কোনো ম্যাচ না খেলেও এক ধাপ এগিয়েছেন বাংলাদেশিদের মধ্যে সবার ওপরে থাকা সাকিব (২১)। কিন্তু অলরাউন্ডার র‌্যাংকিংয়ে আগের মতো চারে আছেন তিনি। যেখানে রাজত্ব চালাচ্ছেন ইংল্যান্ডের বেন স্টোকস।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে চিনাইরবার্তা.কম