• শিরোনাম

    ইতালিতে শুরু হলো বৈধতার আবেদন, বাংলাদেশিদের প্রতিবাদ সমাবেশ

    চিনাইরবার্তা.কম ইসমাইল হোসেন স্বপন, ইতালি থেকেঃ | মঙ্গলবার, ০২ জুন ২০২০

    ইতালিতে শুরু হলো বৈধতার আবেদন, বাংলাদেশিদের প্রতিবাদ সমাবেশ

    ইতালিতে শুরু হয়েছে অবৈধ অভিবাসীদের বৈধতার আবেদন। সোমবার (১লা জুন) সকাল থেকে আবেদন শুরু হয়। চলবে আগামী ১৫ জুলাই পর্যন্ত। এই সময়ে প্রতিদিন সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত আবেদন করা যাবে।এদিকে নতুন নিয়মে অনেকে বৈধতা থেকে বাদ পড়ার আশঙ্কায় দেশটিতে অবস্থানরত বাংলাদেশি কমিউনিটি প্রতিবাদ সমাবেশ করেছে।

    দীর্ঘ ৮ বছর পর ইতালিতে বৈধতা পাচ্ছেন পাঁচ লাখ অবৈধ অভিবাসী। এ উদ্যোগে করোনায় বিপর্যস্ত দেশটিতে বসবাসরত অবৈধ অভিবাসীদের মুখে হাসি ফুটলেও অনিশ্চিত অনেকের বৈধ হওয়ার প্রক্রিয়া। ইতালিতে নির্দিষ্ট দু’টি ক্যাটাগরি কৃষিকাজ ও বাসাবাড়িতে বয়স্কদের দেখাশোনা কাজের জন্য নিয়োজিত অভিবাসীদের বৈধতা দেয়া হবে। এতে অনেক অবৈধ অভিবাসী বৈধতা হওয়ার প্রক্রিয়া থেকে বাদ পড়বেন।

    ফলে অনেক প্রবাসী বাংলাদেশিদের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে।

    এদিকে ইতালিতে শর্তহীন সকল অধীবাসীদের বৈধতা দেয়ার দাবি জানিয়ে প্রতিবাদ সমাবেশ করেছে দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা। রোববার বিকালে দেশটির রাজধানী রোমের পিয়াচ্ছা এসকুইলিনোতে বৃহৎ সামাজিক সংগঠন ‘ইল ধূমকেতু’র আয়োজনে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

    সংগঠনের প্রধান পৃষ্ঠপোষক নূরে আলম সিদ্দিকী বাচ্চুর পরিচালনায় বাংলাদেশ সমিতি, ইতালিসহ বিভিন্ন সামাজিক ও কমিউনিটির নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। সমাবেশ থেকে প্রতিবাদ আন্দোলন অব্যাহত রাখতে সামাজিক ব্যক্তিত্ব কেএম লোকমান হোসেনকে আহ্বাবায়ক করে একটি কমিটি গঠন করা হয়। প্রতিবাদ সমাবেশে কমিউনিটি নেতৃবৃন্দ যেভাবে ২০০৯ ও ২০১২ সালে অবৈধ সকল অভিবাসীদের শর্তহীন বৈধতা দেয়া হয়েছিলো, সেভাবে এবারও বৈধতা দিতে ইতালি সরকারের প্রতি আহবান জানান।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে চিনাইরবার্তা.কম